সাক্ষাৎকার

জুলাই ১৮, ২০১৪, ৫:৫৫ অপরাহ্ন

সবার উর্ধ্বে দেশ

গিয়াস আদ-দ্বীন সজিব

হুমকির পথে বাংলাদেশের ক্রিকেট। সম্প্রতি সময়ে টাইগারদের ধারাবাহিক ব্যর্থতায় দেশের ক্রিকেট ভবিষৎ নিয়ে ক্রিকেট বোর্ডের মত চিন্তিত দেশের আবেগ-প্রবণ ক্রিকেট ভক্তরাও। দলের এমন ব্যর্থতার জন্য ক্রিকেট বিশ্লেষকদের কেউ দায়ী করছেন, ‘নির্দিষ্ট কিছু খেলোয়াড়কে’, কেউ বলছেন, ‘দলে ঐক্যের অভাব’, কেউ বলছেন,‘অভিজ্ঞতার অভাব’ আবার কেউবা বলছেন, ‘স্বদেশ প্রেমের ঘাটতি।’ তবে ক্রিকেট বোর্ডের ক্রিকেটবোদ্ধারাও ক্রিকেটের উন্নয়নে তো কম চেষ্টা করছেন না। ক্রিকেট খেলোয়াড়দের খেলায় মনোযোগ বাড়ানো থেকে শুরু করে আয়োজন করছে বরাবরের মতই প্রত্যেক বছর জাতীয় ক্রিকেট লীগ, প্রিমিয়ার ক্রিকেট লীগ, তরুণ ক্রিকেটার তৈরির জন্যও হচ্ছে বয়সভিত্তিক খেলা এবং স্কুল ক্রিকেট। তাহলে প্রশ্নটা হচ্ছে, বাংলাদেশ ক্রিকেট দল কেন পাচ্ছে কোন ভালো মানের ক্রিকেটার? ঘুরে ফিরেই জাতীয় দলে কিছু ক্রিকেটারের আনাগোনা। যার ফলাফল দাঁড়াচ্ছে টাইগারদের ধারাবাহিক ব্যর্থতার পরাজয়। এই সঙ্কট থেকে কাটিয়ে উঠতেই ‘বাংলা ক্রিক স্পোর্টস’ আয়োজন করছে ‘শেখ রাসেল অনুর্ধ্ব-১৬ একাডেমি ক্রিকেট টুর্ণামেন্ট-২০১৪।’ দেশের ক্রিকেটের সার্বিক উন্নয়নের লক্ষ্যে নিউজ পেজ২৪ডটকমকে দেওয়া সাক্ষাতকারে ‘বাংলা ক্রিক স্পোর্টস’ এর ব্যবস্থাপনা পরিচালক মো: মহিদুল হক জানালেন তার অভিমত।

প্রশ্ন: আপনাদের প্রতিষ্ঠানের লক্ষ্য উদ্দেশ্য কি?
মহিদুল: আসলে আপনি যদি খেয়াল করেন, তাহলে দেখবেন বাংলাদেশ ক্রিকেট দলে রিপ্লেসমেন্টের বড় অভাব। নতুন ক্রিকেটার আসছে না। নির্দিষ্ট কিছু ক্রিকেটারের উপর দলকে নির্ভর করতে হয়। তাই দেশের ক্রিকেট ভবিষতের জন্য ‘বাংলা ক্রিক স্পোর্টস’ এর উদ্দেশ্যটি হচ্ছে ক্রিকেটার তৈরি করা।

প্রশ্ন: ক্রিকেটার তৈরির ক্ষেত্রে আপনারা কি পদক্ষেপ নিয়েছেন?
মহিদুল: ‘বাংলা ক্রিক স্পোর্টস’ সবে মাত্র যাত্রা শুরু করছে। তরুণ প্রতিভার সন্ধানে আমরা ইতিমধ্যেই অনুর্ধ্ব-১৬ বয়সের ক্রিকেটারদের নিয়ে একটি বড় ধরনের টুর্ণামেন্ট করার সিদ্ধান্ত নিয়েছি। আর টুর্ণামেন্টের মাধ্যমে বাছাইকৃত ক্রিকেটারদের নিয়ে দীর্ঘ মেয়াদি পরিকল্পনা রয়েছে।

প্রশ্ন: ক্রিকেট বোর্ড তো বয়সভিত্তিক খেলা, স্কুল ক্রিকেট মত টুর্ণামেন্টের আয়োজন করছে। আপনি কি মনে করছেন, ক্রিকেটাররা বাড়তি খেলার সুযোগ পেলেই জাতীয় দলে রিপ্লেসমেন্টের অভাব থাকবে না?
মহিদুল: বয়সভিত্তিক খেলা, স্কুল ক্রিকেট আর ঢাকা লীগ ক্রিকেটারদের জন্য যথেষ্ঠ নয়। তাদের অনেক ম্যাচ খেলা প্রয়োজন। অভিজ্ঞতার অভাবের কারণে টাইগারদের বড় দলগুলোর কাছে পরাজয় মেনে নিতে হয়। জয়ের দ্বারপ্রান্তে গিয়েও অনেক ম্যাচ বাংলাদেশ হেরেছে শুধুই অভিজ্ঞতার কারণে। তাই তাদের গেম টেম্পারমেন্ট বাড়ানো উচিত।

প্রশ্ন: সম্প্রতি বহুল আলোচিত বিষয় সাকিবের শাস্তি প্রসঙ্গে আপনার অভিমত কি?
মহিদুল: সাকিব আমাদের শুধু আমাদের দেশের নয়, বিশ্বসেরা তারকা। ও, আমাদের গর্ব। কিন্তু সম্প্রতি টেলিভিশন স্ক্রিনে তার অশ্লীল আচরণ, দর্শক পেটানো, বিশেষ করে দেশের হয়ে না খেলার হুমকিটা জাতিকে খুবিই মর্মাহত করেছে। ক্রিকেট বোর্ডের সিদ্ধান্তের উপর আমার কিছুই বলার নেই। শুধু এতটুকুই বলব, ‘‘সবার উর্ধ্বে দেশ’’।

প্রশ্ন: আপনার ভবিষৎ পরিকল্পনা কি?
মহিদুল: আগেই বলেছি, আমাদের উদ্দেশ্য ক্রিকেটার তৈরি করা। দেশের তরুণদের সাহস আর অভিজ্ঞতা বাড়ানোর জন্য বাছাইকৃত ক্রিকেটারদের নিয়ে দেশের বাইরে বিভিন্ন টুর্ণামেন্টে অংশগ্রহণ করার পরিকল্পনা রয়েছে। আমাদের প্রতিষ্ঠানের সকলেই ক্রিকেটের সাথে অনেক আগে থেকেই সংশ্লিষ্ট। বৃহত্তর স্বার্থে সবসময় দেশের ক্রিকেটের পাশে থাকাই আমাদের প্রধান উদ্দেশ্য।

মো: মহিদুল হক
ব্যবস্থাপনা পরিচালক
বাংলা ক্রিক স্পোর্টস