সম্পাদকীয়

সেপ্টেম্বর ১৭, ২০১৪, ৯:৫৩ অপরাহ্ন

দেশের উন্নয়ন ও গণতন্ত্রের জন্য সংলাপ জরুরী

নিউজ পেজ ডেস্ক

বাংলাদেশের ভবিষ্যতের স্বার্থে রাজনৈতিক মতবিরোধ শান্তিপূর্ণভাবে নিষ্পত্তির জন্য সংলাপের তাগিদ দিয়েছেন জাতিসঙ্ঘ মহাসচিব বান কি মুন।

তিনি বলেছেন, রাজনৈতিক উন্নয়নের জন্য বিশ্বের সব গণতান্ত্রিক দেশকেই একটি প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হয়। বাংলাদেশও এ প্রক্রিয়ার বাইরে নয়। বাংলাদেশের ভবিষ্যতের স্বার্থে মতবিরোধ শান্তিপূর্ণভাবে নিষ্পত্তি ও সব দলের মধ্যে সমঝোতা তৈরিতে রাজনৈতিক সংলাপের বিকল্প নেই।

জাতিসঙ্ঘে বাংলাদেশের সদস্য পদ লাভের ৪০ বছর পূর্তি উপলক্ষ্যে এক বার্তায় বান কি মুন এ অভিমত ব্যক্ত করেছেন।

রাজনৈতিক স্থিতিশীলতা যে কোন দেশের অর্থনৈতিক উন্নয়নের পূর্বশর্ত। যদিও বাংলাদেশে বর্তমানে রাজনৈতিক আন্দোলন, হরতাল, অবরোধ কিংবা জ্বালাও পোড়াও সেভাবে নেই(আন্তর্জাতিক অপরাধ ট্রইব্যুনালের রায়কে কেন্দ্র করে কিছু সংঘর্ষ ছাড়া)। কিন্তু মাঝে মাঝেই হুংকার দেয় বিএনপি। তবে যেমন গর্জে তেমন তেমন বর্ষে না। তাই বলে দেশের অর্থনীতির কি চাঙ্গা ভাব আছে?

দেশে দেশী বিদেশী বিনিয়োগের পরিমান এখন খুবই কম। ৫ জানুয়ারীর নির্বাচনের পর অর্থনীতি এখনো গতিশীল হয়নি। দিন দিন বাড়ছে বেকারের সংখ্যা। ফলে সামাজিক অস্থিরতাও বেড়ে চলেছে। রাজনৈতিক আন্দোলন না থাকলেও তাহলে কেন এমন অবস্থা?

এর প্রধান কারণ হতে পারে সরকারের মেয়াদের অনিশ্চয়তা, সব পর্যায়ে গণেতন্ত্রের অভাব আর সুশাসনের অনুপস্থিতি। আর এ সমস্যার সমাধান করতে হবে রাজনীতিবিদদেরই। রাজনৈতিক দলগুলোর মধ্যে পারস্পরিক মতবিরোধ যতটা সম্ভব দূর করে জাতীকে ঐক্যবদ্ধভাবে পরিচালিত করার বিকল্প নেই। তাই বান কি মুনের সংলাপের আহবান অবশ্যই তাৎপর্যপূর্ণ।

নিউজ পেজ২৪/একস