লাইফ স্টাইল

মে ১৫, ২০১৫, ৭:৪০ অপরাহ্ন

লাল পোশাক পরেন যেসব পুরুষ

নিউজপেজ ডেস্ক

লাল পোশাকে নারীকে সুন্দর ও আকর্ষনীয় দেখা গেলেও পুরুষের ক্ষেত্রে বিষয়টি সম্পূর্ণ ভিন্ন।

গবেষণায় দেখা গেছে, যেসব পুরুষ লাল পোশাক পরেন বা পরতে পছন্দ করেন তারা সাধারণত রাগী স্বভাবের হন। অন্যের ওপর আধিপত্য বিস্তার পছন্দ করেন। কারণ লাল রঙ পুরুষের মস্তিষ্কে নেতিবাচক প্রভাব ফেলে এবং আচরণগত পরিবর্তন ঘটায়। কর্মক্ষেত্রেও এর প্রভাব পড়ে।

গবেষণাটি পরিচালনা করেন লন্ডনের ডারহাম বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। এতে নেতৃত্ব দেন বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক রব বার্টন। সম্প্রতি রয়েল সোসাইটি জার্নালে গবেষণা প্রতিবেদনটি প্রকাশিত হয়।

গবেষণা প্রতিবেদনে বলা হয়, লাল রঙ পছন্ধকারীরা হয়তো কোন কোন ক্ষেত্রে সুবিধা পান; তবে অধিকাংশ ক্ষেত্রে তারা অসুবিধায় পড়েন। কর্মক্ষেত্রে তারা প্রতিকূল পরিস্থিতিতে পড়েন বেশি। কারণ রগচটা ও আধিপত্য বিস্তারকারী সহকর্মীকে কেউ পছন্দ করেন না।

তাই অফিসের মিটিং, চাকরির ইন্টারভিউ কিংবা সেমিনারে লাল টাই পরে যাবেন কিনা তা ভেবে দেখার পরামর্শ দিয়েছেন অধ্যাপক রব বার্টন।

বার্টন বলেন, টাইয়ের রঙের মতো ছোট বিষয়ও কারো কারো সফলতায় বাধা হয়ে দাঁড়াতে পারে। পোশাকের রঙ বদলে দিতে পারে অনেক কিছু।

গবেষণার জন্য বেছে নেয়া হয় লন্ডনের ৫০ জন পুরুষ ও ৫০ জন নারীকে। তাদের দেখানো হয় বিভিন্ন রঙের টি-শার্ট পরা পুরুষের ছবি। এরপর তারা সেই ছবিগুলোর উপর রাগী,মোটামুটি রাগী,অল্প রাগী ও শান্ত-স্নিগ্ধ ক্যাটাগরিতে নম্বর দেন।

প্রাপ্ত নম্বর বিশ্লেষণ করে দেখা যায়, যারা লাল টি-শার্ট পরেছিলেন তাদেরকে বেশিরভাগ উত্তরদাতা রাগী বা আগ্রাসী বলে চিহ্নিত করেছেন।

তবে গবেষকরা এও বলেছেন, লাল পোশাক পছন্দকারী সবাই যে রাগী বা কর্তৃত্বপরায়ন হন- সব সময় তা সঠিক নাও হতে পারে।
সূত্র: খালিজ টাইমস

নিউজ পেজ২৪/আরএস