মে ১৬, ২০১৫, ১২:১৯ অপরাহ্ন

সমুদ্রের পানিতে গরম রক্তের মাছের সন্ধান !

নিউজপেজ ডেস্ক

সাগর তলায় প্রথমবারের মতো গরম রক্তের মাছের সন্ধান পেয়েছেন গবেষকরা। নাম ওপাহ, তবে এরা মুনফিশ নামেও পরিচিত। অধিকাংশ জেলে ও সৌখিন মাছ শিকারি তাদের জীবনে ওপাহ বা মুনফিশ ধরতে পারা ভাগ্য মনে করেন।

বিরল হলেও গত বছর দক্ষিণ ক্যালিফোর্নিয়া সামুদ্রিক এলাকা থেকে সৌখিন মাছ শিকারিরা বড়শি ফেলে একসঙ্গে তিনটি ওপাহ মাছ ধরেন। তবে সেসময় গরম রক্তের বিষয়টি সামনে আসেনি।

টুনা ও হাঙরের কিছু প্রজাতি রয়েছে যারা শরীরের নির্দিষ্ট কিছু অংশ গরম করতে পারে। মূলত শিকার ধরার সময় এরা দ্রুত সাঁতার কাটতে এ কাজটি করে থাকে। কিন্তু মুনফিশের শরীরে গরম রক্তই প্রবাহিত হয়। গভীর সাগরের শীতল পানিতেও এদের শরীরের প্রতিটি পেশির তাপমাত্রা থাকে ৭ ডিগ্রি থেকে ৯ ডিগ্রি ফারেনহাইট (৪-৫ ডিগ্রি সেলসিয়াস)। তবে যেকোনো পরিস্থিতিতেই এ তাপমাত্রা মানিয়ে নিতে পারে এরা।

দ্য ইউএস ন্যাশনাল ওসানিক অ্যান্ড অ্যাটমোসফেয়ারিক অ্যাডমিনিস্ট্রেশন-এর ন্যাশনাল মেরিন ফিশারিস সার্ভিসের বায়লোজিস্ট নিকোলাস ওয়েগনার জানান, মুনফিশ কখনোই সাগরের উপরিভাগে যায় না। খাবারের অভাব না থাকায় এরা গভীর সাগরেই বসবাস করে। শরীরের রক্ত গরম হওয়ায়, তাপমাত্রা বাড়াতেও এদের উপরিভাগে যেতে হয় ‍না।

সম্প্রতি একটি জার্নালে এ প্রতিবেদন প্রকাশিত হয়।

নিউজ পেজ২৪/আরএস