লাইফ স্টাইল

মে ১৬, ২০১৫, ৫:২২ অপরাহ্ন

মোবাইলে ভালো ছবি তোলার উপায়

ইমরান হোসেন মাসুদ

মোবাইলে একটা ভালো ছবি পেতে, অনেকে ননস্টপ ছবি তুলতে থাকেন। কখনো ব্লার তো কখনো আউট অব ফোকাস, এরকম গড়বড় করে ফেলেন অনেকেই। তবে কিছু বিষয় খেয়াল রাখলে, মোবাইলে ছবি তুলে তাক লাগিয়ে দিতে পারেন। এক্ষেত্রে ভালো ছবি তোলার কয়েকটি উপায় নিয়ে প্রতিবেদন প্রকাশ করেছেন টাইমস অব ইন্ডিয়া।

১) হাত ঠিক রাখুন: ছবি তোলার সময় হাত স্টেডি রাখা ভীষন জরুরি। না হলে ছবি ব্লার হতে বাধ্য। অনেক সময় টাচ স্ক্রিনে শাটারে ক্লিক করার সময়ও সামান্য হাত কেঁপেও একটা ভালো ছবি খারাপ করতে পারে। তাই ফোন হাত নিয়ে কনুই দুটো শরীরের সঙ্গে লাগিয়ে রাখুন। এতে হাত বেশ স্টেডি থাকে। ছবি তোলার সময় প্রথম প্রথম টাইমার সেট করে তুলতে পারেন, যাতে স্ক্রিনে টাচ করে ক্লিক না করতে হয়। এতে মোশন ব্লার হওয়া বেশ খানিকটা কমে যাবে। এ ছাড়াও অ্যান্ড্রয়েড বা আওএস স্টোরে বেশ কিছু অ্যাপ রয়েছে যা দিয়ে মোশন ব্লার কমানো যায়।


২) লেন্স পরিস্কার রাখুন: যতই চেষ্টা করছেন, ছবি তোলার সময় কিছু অবাঞ্ছিত দাগ চলেই আসছে। একবার ভালো করে ক্যামেরার লেন্সের দিকে তাকান। অনেক সময় ব্যাক কভারের ফাঁকা থেকে ধুলো ঢুকে লেন্সের সামনে জমে যায়। যা পরিষ্কার করা প্রয়োজন। তবে বেশি জোরে ঘষতে গিয়ে লেন্সের কাঁচে দাগ ফেলবেন না যেন।


৩) ফোকাস ঠিক রাখুন: অনেক সময় একটা ভালো ছবি ফোকাস সরে যাওয়ার কারণে সাবজেক্ট পরিষ্কার করে ফুটিয়ে তুলতে পারে না। প্রথমেই ক্যামেরার সেটিংসে গিয়ে দেখুন অটোফোকাস অপশন রয়েছে কিনা। তা হলে সেটা অন করুন। এখনকার বেশিরভাগ মোবাইলে স্ক্রিনে দ্রুত ফোকাস সরানোর অপশন থাকে, ফলে যার ছবি তুলতে চাইছেন, ফোকাস সে দিকে রাখুন। যে অ্যাঙ্গেল থেকে তুলবেন, সে অনুযায়ী ফোকাস পাল্টে নিতে হবে।


৪) লাইট, ক্যামেরা, অ্যাকশন: যে কোনো ছবির ক্ষেত্রে সব থেকে গুরুত্বপূর্ণ জিনিস হল আলো। কখনো লক্ষ্য করে দেখবেন, দুইজন একই বিষয়ের ছবি তুলছেন, কিন্তু আলোর পার্থক্যে ছবি ভালো-খারাপ হয়ে যাচ্ছে। কম আলোয় ছবি তুললে সাধারণত তাতে শার্পনেসের অভাব থাকে। সে সময় ‘নাইট মোড’ অন করে দেখতে পারেন। তাতে কিছু ভালো ফল দেয়। সরাসরি আলোর দিকে লেন্স রাখলেও ছবি কালো আসবে। আলো যে দিক থেকে আসছে, তার উল্টো দিকে মুখ করে ছবি তুলুন। এটা শার্প ছবি তুলতে সাহায্য করবে।



৫) এডিটিং অ্যাপ: এই অপশন সবার হাতেই রয়েছে। শুধু অ্যাপ ডাউনলোড করার অপেক্ষা। অ্যান্ড্রয়েড মোবাইলের জন্য প্রচুর থার্ড পার্টি অ্যাপ রয়েছে যা দিয়ে ছবি এডিট করা যায়। তবে এডিট করা বা শার্পনেস বাড়ানোর আগে খেয়াল রাখুন, ফুল রেজ্যুলেশনে ছবি কেমন আসছে। যদি সে ছবি ঠিক না আসে, তবে শার্পনেট বাড়ালেও তা বেশ ভালোই বোঝা যাবে।


নিউজ পেজ২৪/ইএইচএম