লাইফ স্টাইল

জুন ১৩, ২০১৫, ৬:৫০ অপরাহ্ন

ছুটির দিনে পঞ্চপদী খিচুড়ি

নিউজপেজ ডেস্ক

ছুটির দিনে নানা বায়না। বৃষ্টিমুখর ছুটির দুপুর হলে সে বায়না আরও জোরতর হয়। ভাজি, ভর্তা বা আচারের সঙ্গে ভুনা খিচুড়ি চাই-ই চাই। পরিবারের সবাইকে নিয়ে বাড়ির পরিবেশ উৎসবমুখর করতে ভিন্ন এই আয়োজন। সে আয়োজনে সঙ্গী হতে পারে বিশেষ স্বাদের পঞ্চপদী খিচুড়ি। আসুন শিখে নেয়া যাক স্বাদে অনন্য এই খিচুড়ির সহজ রেসিপি।

যা যা লাগবে

পোলাওয়ের চাল আধা কেজি, ২০০ গ্রাম ডাল (মুগ, মসুর, বুট একসঙ্গে), ১০০ গ্রাম ঘি, ১০০ গ্রাম আলু ছোট করে কাটা, ১০০ গ্রাম গাজর কুচি, ২০০ গ্রাম হাড় ছাড়া মাংস ভুনা, ৫০ গ্রাম মটরশুঁটি, ২০০ গ্রাম পিঁয়াজ কুচি, রসুন বাটা ১ টেবিল চামচ, আদাবাটা ১ চা চামচ, আধা চা চামচ হলুদ গুঁড়ো, আধা চা চামচ মরিচ গুঁড়ো, ৫ টি কাঁচা মরিচ, লবঙ্গ-এলাচ-দারুচিনি ও তেজপাতা ২ টি করে, শুকনো মরিচ ৩ টি, লবণ স্বাদমতো।

যেভাবে করবেন

প্রথমে ডাল ধুয়ে একটি পাত্রে ফুটাতে দিতে হবে। আধা সেদ্ধ হয়ে গেলে নামিয়ে আনুন। অপর একটি প্যানে ঘি গরম হলে গরম মসলা, পিঁয়াজ কুচি, আদাবাটা, রসুনবাটা, কাঁচা মরিচ, হলুদ, লবণ দিয়ে ভালো করে নেড়ে কষাতে থাকুন। মসলা কষে এলে ধুয়ে রাখা চাল, ডাল, সবজি, মাংস ও তেজপাতা দিয়ে নাড়তে থাকুন। চাল ভাজা ভাজা হলে পরিমাণ মতো পানি দিন। পানির আন্দাজ না বুঝলে অল্প করে বার বার দিতে পারেন। তবে খেয়াল রাখবেন, খিচুড়ি যেন ঝরঝরা হয়। এবার মৃদু আঁচে ১৫ মিনিট ঢেকে রান্না করুন। প্যানের নিচে পোড়া ঠেকাতে মাঝে মাঝে খিচুড়ি নেড়ে দিতে হবে। খিচুড়ির চাল, সবজি সেদ্ধ হয়ে এলে নামিয়ে এনে পরিবেশন করতে পারেন। ভর্তা বা ভাজিতে আরও অনন্য পঞ্চপদী খিচুড়ি।

নিউজ পেজ২৪/আরএস