লাইফ স্টাইল

জুন ২৬, ২০১৫, ৫:০৯ অপরাহ্ন

ইফতারের পর ক্লান্তি দূর করার উপায়

নিউজপেজ ডেস্ক

সারাদিন রোজা রাখার পর ইফতার শেষে রাজ্যের সব ক্লান্ত এসে ভর করে শরীরে। ইফতারের পর থেকে রাতের খাবারের সময়টুকু যেনো এক নিমেষেই ফুরিয়ে যায় এই ক্লান্তির জন্য। এসময়টাতে অন্য কিছু করার উপায় থাকে না। ক্লান্তটা বোঝা যায় তারাবির নামাজের সময়ও। তবে চাইলে আপনি খুব সহজেই ইফতারের পরের এই ক্লান্তি দূর করতে পারেন। জেনে নিন সে রকম কিছু টিপস।

১. ইফতারের পর ক্লান্ত বোধের অন্যতম কারণ হলো ইফতারে একগাদা খেয়ে পেট ভারী করে ফেলা। তাই শরীরের ক্লান্ত দূর করতে অল্প করে খান, একটু পর পর খান। দেখবেন দেহে আগের মতো ক্লান্তি বোধ হচ্ছে না।

২. দেহে ক্লান্তি ভর করার আরেকটি বড় কারণ হচ্ছে দেহ পানিশূন্য হয়ে পড়া। ইফতারে সাধারণত সকলেই ভাজাপোড়া ও ভারী খাবার খেয়ে একেবারেই পেট ভারি করে ফেলেন। কিন্তু এই সময়ে আপনার দরকার প্রচুর পানি পান করা। তাহলেই, দেখবেন ক্লান্তি উবে গিয়েছে।

৩. ক্লান্তি দূর করার জন্য ইফতারের পর একটু চা/কফি পান করে নিতে পারেন। কারণ ক্যাফেইন বরাবরই আপনাকে সজাগ রাখে। তবে যেনো কড়া না হয়ে যায় এবং অবশ্যই পরিমাণে অল্প হয়।

৪. ইফতারের পর বিছানায় বিশ্রাম না নিয়ে একটু বাইরে থেকে হেঁটে আসুন, দেখবেন ক্লান্ত দূর হবে একই সঙ্গে খাবারও ভালো হজম হবে।

৫. ইফতারের পর ক্লান্তি দূর করার খুব ভালো উপায় হচ্ছে নামাজ পড়ে নেয়া। যারা ইফতারে খেজুর মুখে দিয়ে নামাজ পড়ে নেন তারা অন্যান্যদের তুলনায় কম ক্লান্ত থাকেন।

রমজান সবে শুরু, তাই প্রতিদিন নিয়ম করে উপরিউক্ত কাজগুলো ঠিকঠাক মতো করুন। তাহলেই দেখবেন রোজা রাখার পরও আপনার শরীর ক্লান্তিহীন।

নিউজ পেজ২৪/শামীম