শিল্প সাহিত্য

জুলাই ২, ২০১৫, ১২:১৫ অপরাহ্ন

পুঁজির লড়াইয়ে হারাতে বসেছে আজিজ মার্কেটের বই ব্যবসা

নিউজ পেজ ডেস্ক

ফ্যাশন হাউজের কাছে পুঁজির প্রতিযোগিতায় টিকতে না পেরে হারিয়ে যেতে বসেছে রাজধানীর শাহবাগ আজিজ সুপার মার্কেটের বই ব্যবসা।

মননশীল পাঠকের অভাব আর বই কেনায় অনীহার কারণে বইয়ের ক্রেতার চেয়ে জামা কাপড়ের ক্রেতার আনাগোনাই এখন বেশি। তবে রাজধানীর জুড়ে ফ্যাশন হাউজের ছড়াছড়ির কারণে আজিজ সুপার মার্কেটের ফ্যাশন হাউজগুলোরও নেই আগের সেই রমরমা ব্যবসা।

শাহবাগের আজিজ সুপার মার্কেট। একটা সময় মননশীল পাঠক, লেখক, প্রকাশক থেকে শুরু করে শিল্প সংস্কৃতি জগতের মানুষদের আনাগোনা ছিল এখানে। অনেক লেখকের আঁতুড়ঘরও ছিলো এটি। বিশ্ববিদ্যালয় এলাকার কাছাকাছি হওয়ায় এখনও রাজধানীর এ মার্কেটে দেখা যায় তারুণ্যের পাদচারণা।

সময়ের পরিক্রমায় ভালো বইয়ের তীর্থস্থান হিসেবে পরিচিত আজিজ মার্কেটের সুনাম দিনে দিনে মলিন হতে বসেছে ফ্যাশন হাউজের জনপ্রিয়তার কারণে। তবে আজিজের পুরনো চিত্র বদলের পেছনে বাঙালির বই পড়ার প্রতি অনীহাকেও সমানভাবেই দায়ী করছেন প্রকাশক ও ব্যবসায়ীরা।

ভ্রমণচিত্রের প্রকাশক মোস্তফা সেলিম বলেন, 'পুঁজির সাথে লড়াই করতে গিয়ে প্রকাশক কিংবা আবৃত্তি সংগঠনের পেরে ওঠার সুযোগ নেই। সঙ্গত কারণে তারা হেরে গেছে।'

আর সন্ধিপাঠের স্বত্বাধিকারী সীমান্ত কুমার দাশ বলেন, 'রুচিশীল বইয়ের জায়গা হিসেবে আজিজ মার্কেট একটি জায়গা করে নিয়েছে। যেভাবে মানুষ বাড়ছে, সেই তুলনায় বিক্রি কম।'

নিচতলায় অল্পকিছু বইয়ের দোকানের পাশাপাশি প্রায় পুরোটা জুড়ে ফ্যাশন হাউজ। বহুতল এ মার্কেটের দুই তিন এবং চার তলাতেও কেবলই কাপড়ের দোকান। আর আন্ডার গ্রাউন্ড জুড়ে স্থান করে নিয়েছে ব্যাগের মার্কেট।

তবে বই সরিয়ে কাপড় জায়গা করে নিলেও এর মাঝেও রয়েছে মননশীলতার প্রকাশ, আছে দেশীয় ঐতিহ্য ও সংস্কৃতির ছোঁয়া। কারণ যারা এখানে ফ্যাশন হাউজ খুলে বসেছেন তাদের অনেকেরই আজিজে যাতায়াত শুরু হয়েছিলো বই প্রেম থেকে।

হহ এর স্বত্বাধিকারী আশিকুর রহমান বলেন, 'দেশের কাপড় পড়তে হলে দেশপ্রেম থাকতে হবে। বইয়ের যেই মননশীলতার বিষয়টি সেটি কাপড়ের বিষয়েও দেখি।'

দিনে দিনে বই থেকে পোশাকের আখড়ায় পরিণত হলেও আজিজ প্রেমীরা চান ব্যবসার স্বার্থে এখানে দু'পক্ষেরই সমান অংশগ্রহণ থাকুক। আর এখানকার ঐতিহ্যবাহী বই ব্যবসাকে টিকিয়ে রাখতে নতুন ব্যবসায়ী ও প্রকাশকদের কথা মাথায় রেখে দোকান মালিকদের নমনীয় হওয়ার আহ্বান জানালেন ব্যবসায়ীরা।

নিউজ পেজ২৪/আরএ.