শিল্প সাহিত্য

জুলাই ১১, ২০১৫, ৯:৩৮ অপরাহ্ন

‘বিভাজিত রাজনীতির বিপরীতে লিখেছেন আল মাহমুদ’

নিজস্ব প্রতিবেদক

বিশিষ্ট লেখক ও কবি ফরহাদ মজহার বলেছেন, ‘বিভাজিত রাজনীতি ও সংস্কৃতির বিপরীতে দাঁড়িয়ে কবি আল মাহমুদ সাহিত্য চর্চা করেছেন। অমর কাব্য রচনা করে বাংলা সাহিত্যেকে সমৃদ্ধ করেছেন। আর এ কারণেই তথাকথিত লেখক ও সংস্কৃতিকর্মীদের রোষানলে পড়েছেন।’

জাতীয় প্রেস ক্লাবের কনফারেন্স লাউঞ্জে আল মাহমুদ ক্লাব আয়োজিত আল মাহমুদের জন্ম ৮০ তম জন্মজয়ন্তী অনুষ্ঠানে তিনি এ সব কথা বলেন।

আয়োজক সংগঠনের সভাপতি কবি আসাদ চৌধুরীর সভাপতিত্বে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সাংবাদিক ও গীতিকবি কে জি মোস্তফা, রাজনীতিক ও লেখক গোলাম মাওলা রনি, কবি ও সাংবাদিক এরশাদ মজুমদার, ছাড়াকার আবু সালেহ, চারুকলা ইনস্টিটিউটের সাবেক পরিচালক আব্দুস সাত্তার, কথাসাহিত্যিক আফরোজা পারভীন প্রমুখ। স্বাগত বক্তব্য রাখেন কবি জাকির আবু জাফর।

আক্ষেপ প্রকাশ করে ফরহাদ মজহার বলেন, ‘কবির এ বৈশিষ্ট্যের কারণে তাকে যে অবহেলার সম্মুখীন হতে হয়েছে তা কোনো বাঙালী লেখকের ক্ষেত্রে ঘটেনি।’

আশার কথা শুনিয়ে তিনি বলেন, ‘বিগত দিনে যাই ঘটুক না কেন আশার কথা হল আল মাহমুদের লেখার মূল্যায়ন করে তার সাহিত্য বিচার করা হচ্ছে। এতে যেন আমি নতুন আশার সুর ঊদিত হতে দেখলাম।’

অন্যান্য বক্তদের বক্তব্যে আংশিক সমালোচনা করে এ সাহিত্যিক বলেন, ‘আপনারা আপনাদের বক্তব্যে কে বড়, কে ছোট কবি এ সব নিয়ে কথা বলেছেন। সাহিত্য নীতি বিবর্জিত। কারণ, অনেক সময় সামাজিক ও রাজনীতিক কারণে অনেক হাটুরে লেখকেও গুরুত্বপূর্ণ হয়ে ওঠেন।’

সভাপতির বক্তব্যে আয়োজক সংগঠনের সভাপতি কবি আসাদ চৌধুরী বলেন, ‘অনেক মানুষ আছেন যারা আল মাহমুদের কবিতা পড়ে তার ভক্ত আবার অনেক মানুষ আছেন যারা তার কবিতা না পড়ে তার সমালোচক।

তিনি বলেন, ‘বাংলা সাহিত্যের অনেক লেখা হয়ত খসে যাবে কিন্তু সোনালী কাবিনের একটি পঙক্তি কোনোদিন বিলুপ্ত হবে না।’
অনুষ্ঠানের মধ্যমণি কবি আল মাহমুদ শারীরিক জটিলতার কারণে স্বশরীরে উপস্থিত হতে পারেননি। ফলে অনুষ্ঠানের কিছুটা ছন্দপতন হলেও বক্তাদের পৃথক পৃথক বক্তব্যে আয়োজনে ভিন্নমাত্রা যোগ করে। আল মাহমুদ ভক্তদের ফুলেল শুভেচ্ছা আল মাহমুদের পক্ষে গ্রহণ করেন কবি আসাদ চৌধুরী।

ফুলেল শুভেচ্ছা জানান নজরুল আবৃত্তি পরিষদ, সেই বই, এনটিভি, স্বাধীনতা ফোরাম, জিয়া সংসদ। এ ছাড়াও ব্যক্তিগতভাবে শুভেচ্ছা জানান শিশু সাহিত্যিক রহিম শাহ, আবৃত্তিশিল্পী উম্মে হাবীবা প্রীতিলতাসহ অনেক ভক্ত ও অনুরাগী।
আলোচনার ফাঁকে ফাঁকে কবিকে নিবেদন করে কবিতা ও কবির কবিতা থেকে কবিতা পাঠ করা হয়। কবিতা পাঠে কবির প্রতি শ্রদ্ধা জানান, শায়লা আহমেদ, শামীমা চৌধুরী, নাসিম আহমেদ, কচি ওবায়দুল্লাহ ও উম্মে হাবীবা প্রীতিলতা।

নিউজ পেজ২৪/আরএস