লাইফ স্টাইল

অগাস্ট ৮, ২০১৫, ৪:৩৭ অপরাহ্ন

সেলফি তুলুন বুঝে-শুনে

নিউজপেজ ডেস্ক

শিশু থেকে বৃদ্ধ এমন কেউ নেই, যিনি নিজের ছবি দেখতে পছন্দ করেন না। আর আত্মতুষ্টির নতুন অনুষঙ্গের নাম সেলফি। তরুণ প্রজন্ম কথায় কথায় সেলফি তুলতে ব্যস্ত। সেলফি নিয়ে গবেষণাও হয়েছে বিস্তর। সেখানে বলা হয়েছে, বেশি বেশি সেলফি যারা তোলেন, তাদের মধ্যে কিছুটা মানসিক সমস্যা থাকতে পারে।

সেলফির উপলক্ষ যাই হোক, তুলতে হবে বুঝে-শুনে। সাধারণভাবে ছবি তোলার মতো সেলফি তোলাও একটি শিল্প। একটা ভাল সেলফি আপনার মন ভাল করে দেয়। কিন্তু বললেই তো ভাল সেলফি তোলা সম্ভব নয়। তার জন্য জানা থাকা চাই কিছু টিপস—

পোশাক ও লিপস্টিক : মেয়েদের বেলায় পোশাক হালকা রঙের হলেও সেলফি তোলার ক্ষেত্রে লিপস্টিক হোক গাঢ় উজ্জ্বল রংয়ের। এতে কালার কম্বিনেশন ফুটে উঠবে সুন্দরভাবে।

এক্সেসরিজের ব্যবহার : সানগ্লাসসহ সেলফি অধিকাংশ সময়েই নজর কাড়ে। কারণ তা আপনার স্টাইলে একটা ভিন্নতা যোগ করে আর সুন্দরভাবে ফুটিয়ে তোলে। সানগ্লাস ছাড়াও মাথায় হ্যাট বা গলায় ভারী জাঙ্ক জুয়েলারির ব্যবহার করতে পারেন।

পাউট : সেলফি তোলার সময় ঠোটে হাল্কা পাউট আনুন। এতে আপনার মুখমণ্ডল ছবিতে চওড়া লাগবে না। ভেতরের ফাঙ্কি স্বভাবটাও ধরা পড়বে।

আলোর ব্যবহার : ফ্যাশন ফটোগ্রাফি হোক বা ওয়াইল্ড লাইফ ফটোগ্রাফি কিংবা সেলফি— আলোর ব্যবহার সবচেয়ে গুরুত্বপূর্ণ। আলোর ব্যবহার এমনভাবে করতে হবে যাতে আলো আপনার মুখে পড়ে, ক্যামেরার লেন্সে নয়। আর মুখে যেন ছায়া না পড়ে। যতক্ষণ না ভাল আলো পাচ্ছেন ততক্ষণ সেলফি তোলার কথা ভাববেন না।

ব্যাড এ্যাঙ্গেল : নিজের ‘ব্যাড এ্যাঙ্গেল’ খুঁজে বের করার চেষ্টা করুন। অর্থাৎ কোন এ্যাঙ্গেলে ছবি তুললে আপনার ছবি খারাপ আসবে সেটা আগে জানুন। আর সেই এ্যাঙ্গেলটি এড়িয়ে সেলফি তোলার চেষ্টা করুন।

এক নয়, একাধিক : অস্থির হবেন না। যতক্ষণ না মনের মতো হচ্ছে ততক্ষণ তুলে যান সেলফি। কারণ সব সময় এক শটে পারফেক্ট সেলফি পাওয়া সম্ভব নয়।

তারকাদের অনুকরণ নয় : অনুগ্রহপূর্বক শোবিজ তারকাদের অনুকরণ করার চেষ্টা করবেন না। কারণ তারা সব সময় সাজগোজের মধ্যে থাকেন। নিজস্বতা বজায় রাখুন। আপনি ঠিক যেমন, সেলফিতে সেভাবে মেলে ধরার চেষ্টা করুন।

কাঠখোট্টা নয় : মনে রাখবেন সেলফি কখনো পাসপোর্ট বা অন্যান্য সরকারি কাজে ব্যবহার করা হবে না। তাই কাঠখোট্টা লুক দেবেন না। একটু সহজ, শান্ত আর সজীব থাকার চেষ্টা করুন।

মজার অঙ্গভঙ্গি : সেলফিতে নিজের প্রাণবন্ত উচ্ছ্বল স্বভাবটা তুলে ধরার চেষ্টা করুন। চেষ্টা করুন অস্বস্তি কাটিয়ে মজার-দুষ্টু-মিষ্টি পোজ দেওয়ার। তাতে আপনার সেলফি আরও জীবন্ত হয় উঠবে।

নিউজ পেজ২৪/আরএস