স্বাস্থ্য

সেপ্টেম্বর ১৮, ২০১৫, ৯:৩৮ অপরাহ্ন

২০৫০ সালে বিশ্বে ডিমেনশিয়া রোগীর সংখ্যা প্রায় তিনগুণ বাড়বে

নিউজপেজ ডেস্ক

বিশ্বব্যাপী ২০৫০ সাল নাগাদ ডিমেনশিয়া রোগীর সংখ্যা প্রায় তিনগুণ বাড়বে। বর্তমানের চার কোটি ৭০ লাখ থেকে এ সংখ্যা দাঁড়াবে ১৩ কোটি ২০ লাখে। ওয়ার্ল্ড আলঝেইমার রিপোর্ট ২০১৫তে মঙ্গলবার এ কথা বলা হয়েছে।

ডিমেনশিয়া (চিত্তভ্রংশ) এমন এক রোগ যা ধীরে ধীরে মস্তিষ্কের কার্যক্ষমতা কমিয়ে দেয়। এতে করে কোন লোকের চিন্তা করা ও মনে রাখার ক্ষমতা লোপ পেতে থাকে। ডিমেনশিয়ার খুব সাধারণ অবস্থা আলঝেইমার রোগ।

রিপোর্টে বলা হয়, বিশ্বের বয়স যতো বাড়ছে, ডিমেনশিয়ায় আক্রান্তের সংখ্যাও ততো বাড়ছে। বিশ্বে বর্তমানে ৬০ বছর কিংবা তারচেয়ে বেশি বয়সী লোকের সংখ্যা ৯০ কোটি। আগামী ৩৫ বছরে ধনী দেশে এ বয়সী লোকের সংখ্যা ৬৫ শতাংশ, মধ্যম আয়ের দেশে ১৮৫ শতাংশ এবং দরিদ্র দেশগুলোতে বাড়বে ২৩৯ শতাংশ।

এতে আরো বলা হয়, কেবলমাত্র ২০১৫ সালে এক কোটি লোক নতুন করে ডিমেনশিয়ায় আক্রান্ত হয়েছে। এ সংখ্যা ২০১০ সালের তুলনায় ৩০ শতাংশ বেশি। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এ রোগের ঝুঁকি নাটকীয়ভাবে বাড়তে থাকে।

এদিকে ডিমেনশিয়ার কারণে বিশ্বে খরচের পরিমাণও ব্যাপকহারে বাড়ছে। গত পাঁচ বছরে খরচের পরিমাণ ৩৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৮১৮ বিলিয়ন ডলারে। এ অর্থের ৬০ শতাংশ ব্যয় হয় ওষুধ ও প্রাতিষ্ঠানিক সেবায়।

নিউজ পেজ২৪/আরএস