স্বাস্থ্য

অক্টোবর ৩০, ২০১৫, ১২:০৮ অপরাহ্ন

ডিসেম্বরে বিনামূল্যে স্তন ক্যান্সার পরীক্ষার ঘোষণা

নিজস্ব প্রতিবেদক

আসন্ন বিজয়ের মাস ডিসেম্বরে সারাদেশের সব সরকারি হাসপাতালে বিনামূল্যে স্তন ক্যান্সার পরীক্ষা করার ঘোষণা দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।


তিনি শুক্রবার জাতীয় সংসদ ভবনের সামনে এক সচেতনতা র্যা্লির উদ্বোধন করে এ ঘোষণা দেন।


ব্র্যাক বিশ্ববিদ্যালয়, ক্যাম্ব্রিয়ান স্কুল অ্যান্ড কলেজ, ইএইচআরডি ক্যান্সার সাপোর্ট সেন্টারসহ বিভিন্ন বেসরকারি সংগঠন এ র্যামলিতে অংশ নেয়।


স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘আগামী বিজয়ের মাসে সকল সরকারি হাসপাতালে স্তন ক্যান্সার নির্ণয়ে মনোগ্রাম পরীক্ষা বিনামূল্যে করা হবে। মা-বোনেরা ডিসেম্বর মাসজুড়ে এ সেবা পাবেন।’


স্তন ক্যান্সার চিকিৎসায় পর্যায়ক্রমে সব সরকারি হাসপাতালে একটি করে সেন্টার স্থাপন করা হবে বলেও জানান তিনি।


মন্ত্রী বলেন, ‘স্তন ক্যান্সার প্রাথমিক স্তরে ধরা পড়লে এটি প্রতিকার সম্ভব। তাই সকলের মাধ্যমে মা-বোনদের সচেতন করে তুলতে হবে যেন তারা নিয়মিত পরীক্ষা করেন।’


তিনি বলেন, ‘বাংলাদেশ ইতোমধ্যে পোলিও, ম্যালেরিয়া মুক্ত হয়েছে। ইবোলা দেশে প্রবেশই করতে পারেনি। মাতৃ ও শিশু মৃত্যু হার কমিয়ে পুরস্কার অর্জন করেছে। যে কোনো কিছুতে সম্মিলিত লড়াই করলে বাঙালি জয়ী হতে পারে। তেমনিভাবে ক্যান্সারকেও আমরা একদিন জয় করতে পারব।’


প্রতি বছর সারাদেশে প্রায় ৯,০০০ নারী স্তন ক্যান্সারে মারা যায় বলে র্যা।লি থেকে জানানো হয়। অনেক নারী স্তন ক্যান্সার জানার আগেই মারা যান।


আর বেশিরভাগ ক্ষেত্রে তৃতীয় পর্যায়ে ধরা পড়ে বলে মৃত্যুর হারও বেশি। আবার অনেক ক্ষেত্রে নারীরা স্তন ক্যান্সার হয়েছে জানতে পারলেও অর্থনৈতিক কারণে সুচিকিৎসা নিতে পারে না। তাই স্তন ক্যন্সার চিকিৎসাকে আরও সহজলভ্য করার দাবি জানানো হয় র্যা লি থেকে।


এ সময় আরো উপস্থিতি ছিলেন- জাতীয় সংসদের চিফ হুইপ আ স ম ফিরোজ, মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি প্রমুখ।