শিল্প সাহিত্য

নভেম্বর ৮, ২০১৫, ৭:৪৯ অপরাহ্ন

শওকত আলী ও সাদিয়া পাচ্ছেন অন্যদিন সাহিত্য পুরস্কার

নিজস্ব প্রতিবেদক

এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার ২০১৫ বিজয়ীদের নাম ঘোষণা করা হয়েছে। কথাসাহিত্যে সার্বিক অবদানের জন্য প্রথমবারের মতো শিকড়সন্ধানী কথাসাহিত্যিক শওকত আলীকে এ পুরস্কার প্রদান করা হচ্ছে। এছাড়া নবীন কথাসাহিত্যিক হিসেবে পুরস্কার পাচ্ছেন সাদিয়া মাহ্‌জাবীন ইমাম।

রবিবার বিকাল চারটায় বাংলা একাডেমির সভাকক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তাদের নাম ঘোষণা করা হয়।

বাংলাদেশের শ্রমজীবী ও মধ্যবিত্ত মানুষের জীবনসংগ্রামের রূপকার শওকত আলী। ১৯৬৩ সালে তার উপন্যাস ‘পিঙ্গল আকাশ’ প্রকাশিত হয়। বাংলার ইতিহাসের লেখা তার ‘প্রদোষে প্রাকৃতজন’ বাংলা সাহিত্যের অন্যতম গুরুত্বপূর্ন সৃষ্টি হিসেবে বিবেচনা করা হয়। সাহিত্যে অবদানের জন্য সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কার একুশে পদক (১৯৯০), বাংলা একাডেমী পুরস্কারসহ (১৯৬৮) আরও বেশ কিছু পুরস্কার পেয়েছেন শওকত আলী।

নবীন কথাসাহিত্যিক হিসেবে সাদিয়া মাহ্‌জাবীন ইমাম—তার প্রকাশিত একমাত্র গল্পগ্রন্থ ‘পা’-এর জন্য এ পুরস্কার পাচ্ছেন। বইটি প্রকাশিত হয় ২০১৪ সালের ফেব্রুয়ারিতে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন অন্যদিন সম্পাদক মাজহারুল ইসলাম, ব্যবস্থাপনা পরিচালক আবদুল্লাহ্‌ নাসের, এক্সিম ব্যাংকের হেড অব কর্পোরেশন সঞ্জীব চ্যাটার্জি ও বাংলা একাডেমির মহাপরিচালক শামসুজ্জামান খান।

পুরস্কার হিসেবে শওকত আলী ৫ লাখ ও সাদিয়া মাহ্‌জাবীন ইমাম পাবেন ১ লাখ টাকা।

আগামী ১২ নভেম্বর প্রয়াত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের জন্মদিন সামনে রেখে (১৩ নভেম্বর) সামনে রেখে বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তন কেন্দ্রে তাদের হাতে পুরস্কার, ক্রেস্ট ও সনদ তুলে দেওয়া হবে।

নিউজ পেজ২৪/আরএস