শিল্প সাহিত্য

নভেম্বর ১৯, ২০১৫, ১:০৫ অপরাহ্ন

বৃহস্পতিবার শুরু হচ্ছে ‘ঢাকা লিট ফেস্ট’

নিউজপেজ ডেস্ক

রাজধানী ঢাকায় আজ (বৃহস্পতিবার) থেকে শুরু হচ্ছে আন্তর্জাতিক সাহিত্য সম্মেলন ঢাকা লিটারেরি ফেস্টিভ্যাল বা ঢাকা লিট ফেস্ট।

এতে অংশ নিতে বিশ্বের ১৪টি দেশ থেকে কবি, সাহিত্যিক, লেখক, বিজ্ঞানী, সাংবাদিক, সমালোচকদের ঢাকায় আসার কথা।

২০১১ সাল থেকে প্রতিবছর এই উৎসবটি আয়োজিত হয়ে আসছিল 'হে ফেস্টিভ্যাল' নামে।

এবছর বাংলাদেশে এমন সময় এই আয়োজন হচ্ছে, যখন কয়েকজন বিদেশী নাগরিকের হত্যাকাণ্ডে ভ্রমণে সতর্কতা আরোপ করেছে কয়েকটি রাষ্ট্র। একাধিক ব্লগার, লেখক ও প্রকাশক হত্যাকাণ্ডের ঘটনায় উদ্বেগও রয়েছে।

তবে আয়োজকরা মনে করছেন, এমন ভীতিকর পরিস্থিতিতে খোলামেলা আলোচনার এ ধরনের আয়োজন খুব দরকার।

উৎসবের অন্যতম পরিচালক সাদাফ সায বলেন, “বিশেষ করে এই সময়ে এরকম উদ্যোগ করাটা খুবই জরুরি। আমরা সব লেখকরা যখন একত্র হতে পারছি সবাই একেকজনকে সাহস দেবে। এটা সেটা খুবই জরুরি।”

আয়োজকরা বলছেন, বাংলা ভাষা ও সাহিত্যকে বিশ্বে ছড়িয়ে দিতে এবং অন্যান্য দেশের কবি-সাহিত্যিকদের মধ্যে যোগসূত্র গড়ার তাগিদে এ উৎসব।

সাদাফ সায আরো বলেন, ‘নিজের চিন্তা নিজের মনের কথা যদি একটা লেখার মধ্যে লিখি আর সেখানে যদি ভয় পাই তার চেয়ে খারাপ আর কিছু নেই। সেজন্যই বিশেষ করে এখনকার পরিস্থিতিতে এমন উদ্যোগ নেয়া জরুরি’।

বাংলাদেশ সরকারের তরফ থেকে কিছু কিছু বিষয়ে লেখালেখি না করার জন্য এক ধরনের চাপ রয়েছে। বিশেষ করে ধর্মীয় বিতর্ক সৃষ্টি করে, এমন বিষয়ে লেখালেখি না করতে বলা হয়েছে।

এই বিষয়টি একজন লেখকের জন্য কতটা চ্যালেঞ্জিং? এ প্রসঙ্গে মিজ সায বলেন, যখন একটা লেখকের ওপর চাপ পড়ে যখন ভয় এসে যায় তখন সেটা পুরো দেশের জন্য একটা ভয়ংকর ব্যাপার। এসব নিয়ে যখন অনেকে একসাথে আলাপ-আলোচনা করতে পারলে ভয়টা কিছুটা কমে যাবে।

বিদেশীদের নিরাপত্তা নিয়ে যে উদ্বেগ থাকায় তাদের নিরাপত্তার বিষয়টি খুব গুরুত্বের সঙ্গে দেখছেন আয়োজকরা।

নিউজ পেজ২৪/আরএস