স্বাস্থ্য

ডিসেম্বর ৯, ২০১৫, ১০:২৬ পূর্বাহ্ন

সর্দি-কাশি থেকে মুক্তির জন্য প্রয়োজনীয় কিছু খাদ্য

ইমরান হোসেন মাসুদ

অগ্রাহায়ণ মাসের প্রায় শেষে কিন্তু এখনই শুরু হয়ে গেছে শীতের আনাগোনা। কিছুদিন পরেই শুরু হয়ে যাবে পৌষ মাস তার সাথেই শুরু হয়ে যাবে পুরোদুস্তর শীত। ঋতুর এই পরিবর্তনের সাথে সাথে সর্দি-কাশি হওয়া স্বাভাবিক ব্যাপার। খাদ্যতালিকায় কিছু খাবার যোগ করে শীতের সর্দি-কাশি থেকে খুব সহজেই মুক্তি পাওয়া যায়। কিন্তু এই শীতে খাদ্যতালিকায় কিছু খাবার যোগ করলে সর্দি-কাশি থেকে খুব সহজেই মুক্তি পাওয়া যায়।

মাছ:
মাছের ফ্যাটি অ্যাসিড আমাদের দেহের ইমিউন সিস্টেম অর্থাৎ রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করে। ফলে সাধারণ সর্দি-কাশি দেহে বাসা বাঁধতে পারে না।

রসুন:

কাঁচা রসুনের অ্যান্টিঅক্সিডেন্ট সাধারণ ঋতু পরিবর্তনের সর্দি-কাশির বিরুদ্ধে সবচাইতে ভালো কাজ করে। তাই প্রতিদিন ১-২ কোয়া কাসা রসুন খাওয়ার অভ্যাস করুন।

আদা চা:
শীতের সর্দি-কাশি রুখে দিতে সাধারণ দুধ চা পান কড়া ছেড়ে দিন। আদার অ্যান্টিঅক্সিডেন্ট এবং গরম গরম চা ফ্লুয়ের বিরুদ্ধে বেশ ভালো কাজ করে।

মাশরুম:

মাশরুমে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, পটাশিয়াম, ভিটামিন এবং ফাইবার যা সর্দি-কাশি রোধের পাশাপাশি দেহের অন্যান্য অঙ্গপ্রত্যঙ্গের সুরক্ষায় কাজ করে।

মিষ্টি আলু:

শীতের খাবার এই মিষ্টি আলুর রয়েছে এই শীতকালের নানা ফ্লু জনিত রোগের হাত থেকে মুক্তির ক্ষমতা। এর ভিটামিন এ আমাদের দেহের ইমিউন সিস্টেম উন্নত করতে বেশ কার্যকরী।