স্বাস্থ্য

ডিসেম্বর ১৪, ২০১৫, ৭:৫৭ অপরাহ্ন

যেসব খাবারে স্মৃতিশক্তি বাড়ে

নিউজপেজ ডেস্ক

ডায়েট মানার পাশাপাশি আপনি যদি স্মৃতিশক্তি বাড়াতে চান তবে অবশ্যই পাঁচ ধরনের খাবার খাদ্য তালিকায় রাখতে হবে।

টাইমস অব ইন্ডিয়ায় প্রকাশিত পাঁচ ধরনের খাবারগুলো হচ্ছে—

তেলযুক্ত মাছ

গবেষকরা বলেন, সার্ডিন, স্যামন ও ম্যাকরল স্মৃতিশক্তি বাড়াতে খুবই কার্যকর। এতে ফ্যাটি এসিড ওমেগা-৩ আছে। সপ্তাহে অত্যন্ত দুই দিন তেলযুক্ত মাছ স্মৃতিশক্তি ক্ষয় প্রতিরোধ করে।

সবুজ শাক-সবজি

সবুজ শাক-সবজি শরীরের পাশাপাশি মস্তিষ্কের জন্য খুবই গুরুত্বপূর্ণ। পালং শাক ও ব্রোকলিতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, বিটা-ক্যারোটিন ও ভিটামিন সি আছে। যা আপনার মস্তিষ্ক ও স্বাস্থ্য ভালো রাখে এবং স্মৃতিশক্তির উন্নতি করে।

ডিম

ডিমের কুসুমে প্রচুর পরিমাণে ভিটামিন ও মিনারেল আছে। যা স্মৃতিশক্তি বৃদ্ধিতে শক্তি যোগায়। এ ছাড়াও এতে প্রচুর পরিমাণ আয়রণ আছে, যা লোহিত রক্ত কনিকা সৃষ্টি করে মস্তিষ্কে অক্সিজেন বহন করে। ডিমে ভিটামিন বি-১২ ও আয়োডিন আছে যা আপনার স্মৃতিশক্তি ভালো রাখতে সাহায্য করে।

সবুজ চা

আপনি কি জানেন আপনার মস্তিষ্ক ৭০ শতাংশ পানি দিয়ে তৈরি হয়েছে? যা জলয়োজিত রাখতে পানি খুবই গুরুত্বপূর্ণ। যদি আপনি ক্লান্ত হয়ে পড়েন তবে পানিতে চুমুক দেওয়ার আগে এক কাপ সবুজ চাতে দিন। বিশেষজ্ঞদের মতে সবুজ চা মানসিক সতকর্তা বৃদ্ধির পাশাপাশি স্মৃতিশক্তির উন্নতি করে। এটি উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট ছাড়াও ডিমেনশিয়ার ঝুঁকি কমাতে সাহায্য করে।

কালো চকলেট

কালো চকলেটের ফ্ল্যাভোনয়েড জ্ঞানের দক্ষতা বাড়াতে সাহায্য করে। ফ্ল্যাভোনয়েড মস্তিষ্কে নতুন নিউরন তৈরি করতে এবং নতুন স্মৃতিশক্তি তৈরি করতে সাহায্য করে। এ ছাড়াও এটি মস্তিষ্কের রক্তপ্রবাহ উন্নত করে।

নিউজ পেজ২৪/আরএস