লাইফ স্টাইল

ডিসেম্বর ১৮, ২০১৫, ৯:৩০ অপরাহ্ন

সন্তান প্রেমে পড়লে কি করবেন আপনি

নিউজপেজ ডেস্ক

সন্তান জন্ম নেওয়ার সাথে সাথে তার সবরকম ভালো মন্দের দিকগুলি নিয়ে বাবা মায়ের চিন্তার শেষ থাকে না। তার স্বাস্থ্য, লেখাপড়া, ক্যারিয়ার নিয়ে তো তাঁরা বিশেষ চিন্তিত থাকেনই।

ভাবনা থাকে আরও একটি বিষয়ে। সেটি হল ছেলেমেয়ে কার সঙ্গে মেলামেশা করছে। কেউ তাকে বেপথে পরিচালিত করছে না তো? আর সদ্য প্রেমে পড়তে শুরু করলে তো চিন্তা বহুগুণ বেড়ে যায়।

বাবা, মায়েরা অনেক সময়ই ভাবেন প্রেম করা মানেই তো পড়াশোনার দফারফা। তাই সন্তান প্রেমে হাবুডুবু খাচ্ছে শোনামাত্রই রিঅ্যাক্ট করতে শুরু করেন। ভুলে যান, আপনার রিঅ্যাক্টের ধরনের উপর নির্ভর করছে সন্তানের আচরণ ও ভবিষ্যৎ। তাই রিঅ্যাক্ট করুন অনেক ভেবে চিন্তে। জেনে নিন, এক্ষেত্রে সন্তানের সঙ্গে আপনার ব্যবহার ঠিক কেমন হলে ভালো:

১) সন্তান প্রেমে পড়েছে শুনলে তাকে স্বাগত জানান। বিষয়টি মেনে নেওয়ার চেষ্টা করুন। সন্তানের বয়সের কথা মাথায় রাখুন। সেই অনুযায়ী সম্পর্ক নিয়ে তাঁর সঙ্গে আলোচনা করতে পারলে ভালো হয়। এর জন্য সন্তানের সঙ্গে বন্ধুত্ব হওয়া বিশেষ প্রয়োজন। তবেই সে আপনাকে নিজের মনের কথা নির্দ্বিধায় বলতে পারবে।

২) সব সময় মেলামেশায় বিধিনিষেধ আরোপ না করাই ভালো। এতে বিরক্তিকর পরিবেশ তৈরি হবে। আপনার সন্তানের মধ্যে খিটখিটে ভাব দেখা দিতে পারে। তাতে পড়াশোনা তথা ক্যারিয়ারে ব্যাঘাত ঘটার সম্ভাবনা থাকে।

৩) বয়সে ছোটো হলেও সন্তানের চিন্তাভাবনাকেও মর্যাদা দেওয়া উচিত। মাথায় রাখবেন, প্রাইভেসি কথাটি কিন্তু তাদের জন্যও প্রযোজ্য। তাই উদ্বেগে না থেকে সন্তানকে বিশ্বাস করুন, তার উপর সিদ্ধান্তের উপর আস্থা ও ভরসা রাখুন। সঙ্গীকে বাড়িতে নিয়ে আসতে চাইলে আপত্তি না করাই ভালো। বরং বাড়িতে যাতায়াত শুরু হলে সেই সঙ্গীটি আদতে কেমন তা সামনে থেকে দেখলে বুঝতে পারবেন আপনিও। মেলামেশা স্বাধীনতা দিলেই শান্তির পরিবেশ বজায় থাকবে। তবে স্বাধীনতা মানেই স্বেচ্ছাচারিতা নয়, সেটি ভালো ভাবে বোঝাতে হবে।

৪) সন্তান ভুল করছে মনে হলে বা এতে আপনার সন্তানের ভবিষ্যৎ নষ্ট হওয়ার সম্ভাবনা থাকলে রেগে না যাওয়াই ভালো। পারলে মাথা ঠান্ডা করে আলোচনা বসুন। তাকে বিষয়টি বুঝিয়ে বলার চেষ্টা করা উচিত।

৫) হিংসা থেকে দূরে থাকার চেষ্টা করুন। সন্তানের প্রেমের খবরে আপনার মনে পড়ে যেতে পারে নিজের ছেলেবেলার কথা। আপনি নস্টালজিক হয়ে উঠতে পারেন। আর সেইদিনগুলি ফিরে না পাওয়ায় অনেক সময় সন্তানের প্রেম আপনার মনে হিংসা জাগাতে পারে। আর হিংসা থেকে আসে রাগ। সংসারে শান্তি বজায় রাখতে চাইলে তা এড়িয়ে চলাই ভালো।

নিউজ পেজ২৪/আরএস