লাইফ স্টাইল

ডিসেম্বর ২৩, ২০১৫, ১২:০৪ অপরাহ্ন

মন ভালো করার কিছু উপায়

নিউজপেজ ডেস্ক

মানুষের মন যেনো শরতের আকাশের মতো। এই মেঘ, এই রোদ। এখন ভালো, ফুরফুরে তো একটু পরই বিষন্ন। কারণে-অকারণে, সময়ে-অসময়ে খারাপ হতে পারে মন। মন খারাপ মানে না কোনো বয়সও। মন খারাপ হলে কিছুই ভালো লাগে না। সব কিছু বিষাদময় মনে হয়। কাজের সম্পৃহা থাকে না। তাই সবাই চায় সবসময় আনন্দে থাকতে। চায় মনটাকে ফুরফুরে রাখতে। কিন্তু কেনো যেন তা সবসময় করা সম্ভব হয় না। তারপরও একটু চেষ্টা করে দেখতে দোষ কোথায়?

মন ভালো করার স্বত:সিদ্ধ কোনো ফর্মূলা নেই। অনেক বড় মনোবিদও এমন কোনো উপায়ের কথা বলতে পারেন না, যা মন ভালো করার নিশ্চয়তা দেয়। তবে কিছু কমন বিষয় আছে যেগুলো বেশির মানুষের ক্ষেত্রে ভালো ফল দেয়। তাই সেগুলো নিয়ে একটু পরীক্ষা-নিরীক্ষা করে দেখা যেতেই পারে।

মন ভালো করার সবচেয়ে ভাল উপায় হল, যে কারণে আপনার মন খারাপ আগে সেই সমস্যার সমাধান করার চেষ্টা করুন। আর তাতেও সফল না হলে নিচের উপায়গুলো মেনে চলুন। দেখবেন অজান্তেই আপনার মন ভালো হয়ে গেছে।

এবার অর্থসূচকের পক্ষ থেকে জানিয়ে দেওয়া হলো মন ভালো করার উপায়:

হাসুন

যখন ইচ্ছা প্রাণ খুলে হাসুন। কারণ ১৫ মিনিটের হাসিই আপনাকে সুস্থ জীবন দান করবে। এমনকি কাঁদতে ইচ্ছা করলে হাসার চেষ্টা করুন। দেখবেন মন ভালো হয়ে যাবে। তবে কারো কারো ক্ষেত্রে কাঁদলেও মন ভালো হয়ে যায়। তবে হাসাই ভালো। আয়নার সামনে দাড়িয়ে একা একা হাসুন আর নিজের হাসি দেখুন। দেখবেন মাত্র ১ মিনিটেই আপনার মন ভালো হয়ে গেছে।

একটু হাটুন

মন খারাপ থাকলে ঘরের মধ্যে বসে না থেকে বরং রাস্তায় বের হোন। আপনি আপনার কোনো বন্ধু বা পার্কেও যেতে পারেন। যেখানেই যান না কেন একটু গল্প-গুজব করলে, আশেপাশে তাকালেই আপনার মন ভালো হয়ে যাবে। এমনকি আপনি রাস্তার পাশের ঝাল মুড়ি কিংবা ফুচকাও খেতে পারেন। তাতেও আপনারমন ভালো হয়ে যাবে। আবার শপিং করতে গেলেও কিন্তু মন ভালো হয়ে যায়।

রঙিন পোশাক পরিধান করুন

অনেক সময় মন এতই খারাপ থাকে যে কোনো কিছুই ভালো লাগে না। সবকিছুই অনেক বিরক্তিকর লাগে। সেক্ষেত্রে একটু রঙিন পোশাক পরিধান করুন। দেখবেন মনের মধ্যে অজান্তেই এক ভালো লাগা কাজ করবে। আর মনও ভালো হয়ে যাবে।

বড় করে শ্বাস নিন

মন ভালো রাখতে চাইলে বড় করে শ্বাস নেওয়ার কোনো বিকল্প নেই। কাজেই মন খারাপ হলেই বড় করে নিঃশ্বাস নিন। প্রথমে বড় করে নিঃশ্বাস নিয়ে মনে মনে ২০ গুনুন। এবার ধীরে ধীরে দম ছেড়ে দিন। এরপর ৫ সেকেন্ড বিরতি দিয়ে আবারও একই ভাবে বুক ভরে নিঃশ্বাস নিয়ে মনে মনে ২০ পর্যন্ত গুনুন এবং দম ছেড়ে দিন। এভাবে ১ মিনিট নিঃশ্বাসের ব্যায়াম করলে অনেকটাই মন ভালো হয়ে যাবে।

সুন্দর কোনো সুবাস নিন

অনেক সময় পছন্দের কোনো জিনিস কাছে রাখলেও মন ভালো হয়ে যায়। সেক্ষেত্রে মন খারাপের সময় সুন্দর কোনো সুবাস নিন। সেটা হতে পারে আপনার প্রিয় কোনো পারফিউম অথবা প্রিয় কোনো ফুল। এভাবে ১ মিনিট সুবাস নিলেই আপনার মন ভালো হয়ে যাবে।

ভালোবাসার মানুষের সাথে সময় কাটান

বেশ কিছু গবেষনায় দেখা গেছে, মন খারাপের সময় প্রিয়জনের সাথে সময় কাটালে মন ভালো হয়ে যায়। তাই মন খারাপের সময় আপনার মায়ের সাথে কিংবা আপনার কোন বন্ধুর সাথে দুঃখটা ভাগাভাগির চেষ্টা করুন তাহলে দেখবেন আপনার মন অনেকটাই হালকা হয়ে গেছে। এমনকি মনটা ভালোও হয়ে গেছে।

বিষণ্ণতার চাপে মানুষ অনেক সময় ভুল সিদ্ধান্ত নিয়ে ফেলে। এমনকি আত্মহত্যার মত মারাত্মক ভুলও করে বসে। তাই মন খারাপ হলে তা আগেই ভালো করার চেষ্টা করা উচিত।



নিউজ পেজ২৪/ইএইচএম