ধর্ম

জানুয়ারী ৮, ২০১৬, ১১:৩৭ পূর্বাহ্ন

আম বয়ানের মধ্য দিয়ে বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু

নিজস্ব প্রতিবেদক

আম বয়ানের মধ্য দিয়ে টঙ্গীর তুরাগ তীরে শুরু হয়েছে ৩ দিনব্যাপী বিশ্ব ইজতেমার প্রথমপর্ব। শুক্রবার ফজরের নামাজের পর আনুষ্ঠানিকভাবে শুরু হয় ইজতেমা। ভারতের মাওলানা আবদুর রহমান উর্দুতে এই বয়ান শুরু করেন। রবিবার আখেরি মোনাজাতের মধ্যদিয়ে শেষ হবে ইজতেমার প্রথম ধাপ।

এরই মধ্যে তাবলিগ জামায়াত আয়োজিত বিশ্ব ইজতেমায় দেশ-বিদেশের লাখো মুসল্লি জড়ো হয়েছেন আখেরি মোনাজাতের আগ পর্যন্ত তাবলিগ জামায়াতের শীর্ষস্থানীয় মুরব্বিরা পর্যায়ক্রমে আখলাক, ঈমান ও আমলের ওপর বয়ান করবেন। বয়ান শুনে ইজতেমা ময়দানে ইবাদত বন্দেগিতে মশগুল থাকবেন লাখো মুসল্লি।

এদিকে শুক্রবার জুমার নামাজে অংশ নিতে আগ থেকেই লাখো মুসল্লি ইজতেমা ময়দানে অবস্থান নিয়েছেন।

প্রথমপর্বের এ আয়োজনে দেশের নির্ধারিত ১৭টি জেলার ধর্মপ্রাণ মুসল্লিরা অংশ নেবেন। এ জন্য ইজতেমা ময়দানের ১৬০ একর জমির ওপর নির্মিত সুবিশাল প্যান্ডেলের খুঁটিতে নম্বর প্লেট, খিত্তা নম্বর বসানো হয়েছে। ইজতেমা ময়দানে প্রবেশের জন্য খোলা রাখা হয়েছে ১৮টি পথ।

এ ছাড়া তুরাগ নদে ৮টি ভাসমান সেতুর ব্যবস্থা করা হয়েছে। নিরাপত্তার জন্য বিভিন্ন স্থানে স্থাপন করা হয়েছে পুলিশের পর্যবেক্ষণ টাওয়ার, বসানো হয়েছে সিসি ক্যামেরা।

আগামী রবিবার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে ইজতেমার প্রথম পর্ব। ৪ দিন বিরতি দিয়ে দুই পর্বের এই ইজতেমার দ্বিতীয় পর্ব শুরু হবে ১৫ জানুয়ারি।