ধর্ম

জানুয়ারী ৯, ২০১৬, ৬:৩৪ অপরাহ্ন

বিশ্ব ইজতেমায় প্রথমবারের মতো যৌতুক বিহীন বিয়ে হচ্ছে না

নিজস্ব প্রতিবেদক

প্রথমবারের এবারের বিশ্ব ইজতেমার অন্যতম আকর্ষণ যৌতুকবিহীন বিয়ে অনুষ্ঠিত হচ্ছে না। আগামীকাল রোববার সকাল সাড়ে ১০টা থেকে সাড়ে ১১টার মধ্যে আখেরি মোনাজাত অনুষ্ঠিত হবে।

বিশ্ব ইজতেমার দ্বিতীয় দিন বাদ আছর ইজতেমা ময়দানে কনের অনুপস্থিতিতে যৌতুকবিহীন বিয়ের আয়োজন করা হতো। এবছর ওই বিয়ের আয়োজন থাকছে না বলে জানিয়েছেন বিশ্ব ইজতেমার আয়োজক কমিটির সদস্য প্রকৌশলী মো. গিয়াস উদ্দিন।

আরো দুই মুসল্লির মৃত্যু
বিশ্ব ইজতেমা ময়দানে আরো দুই মুসল্লি ইন্তেকাল করেছেন। তার নাম পিতার নাম । তার বাড়ি নোয়াখালী জেলার কবিরহাট থানার সুন্দরপুর গ্রামের মোঃ কালা মিয়ার ছেলে আবুল কালাম আজাদ (৬০) এবং সিলেটের জালালাবাদ থানার টোকের বাজার এলাকার মৃত মফিজ উদ্দীনের ছেলে আলা উদ্দিন (৬৫)। এ নিয়ে গত দুই দিনে ইজতেমা ময়দানে ৫ মুসল্লি মারা গেছেন।

বিদেশীর পাসপোর্ট চুরির চেষ্টা, কারাদন্ড
বিশ্ব ইজতেমায় সৌদি আরবের এক মুসল্লির পাসপোর্ট চুরির চেষ্টাকালে শনিবার সকালে বিদেশী নিবাসে ঢুকে সৌদি নাগরিকের পকেট থেকে পাসপোর্ট ও টাকা চুরির চেষ্টাকালে এক ব্যাক্তিকে আটক করে এক মাসের বিনাশ্রম কারাদন্ড দিয়েছেন ভ্রাম্যমান আদালত। দন্ডপ্রাপ্ত ওই ব্যাক্তির নাম আব্দুল আজিজ (৩২)। তার বাড়ি কক্সবাজারের উখিয়া এলাকায়।

তাশকিলের কামরা স্থাপন
ইজতেমার প্যান্ডেলের উত্তর-পশ্চিমে তাশকিলের কামরা স্থাপন করা হয়েছে। বিভিন্ন খিত্তা থেকে বিভিন্ন মেয়াদে চিল্লায় অংশ গ্রহনেচ্ছু মুসল্লিদের এ কামরায় আনা হচ্ছে এবং তালিকাভুক্ত করা হচ্ছে। পরে কাকরাইলের মসজিদের তাবলিগি মুরুব্বীদের চূড়ান্ত সিদ্ধান্ত অনুযায়ি এলাকা ভাগ করে তাদের দেশের বিভিন্ন এলাকায় তাবলিগি কাজে পাঠনো হবে।