ধর্ম

জানুয়ারী ১০, ২০১৬, ১২:৩৪ অপরাহ্ন

বিশ্ব উম্মাহর শান্তি কামনা আখেরি মোনাজাত শেষ

নিজস্ব প্রতিবেদক

দেশের কল্যাণ, মুসলিম উম্মাহর সুদৃঢ় ঐক্য, আখেরাত ও বিশ্বে শান্তি কামনায় শেষ হল বিশ্ব ইজতেমার আখেরি মোনাজাত।

এ আখেরি মোনাজাতের মধ্য দিয়ে এবারের বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শেষ হয়েছে। বেলা ১১টা ১০ মিনিটে আখেরি মোনাজাত শুরু হয়। আখেরি মানাজাত পরিচালনা করেন বিশ্ব তাবলিগ জামাতের শীর্ষ স্থানীয় মুরব্বি ভারতের মাওলানা সা’দ। আরবি ও উর্দু ভাষায় মোনাজাত করেন তিনি। এ সময় তার সঙ্গে হাত তোলেন লাখ লাখ ধর্মপ্রাণ মুসল্লি। মোনাজাতে আত্মশুদ্ধি ও নিজ নিজ গুনাহ মাফের পাশাপাশি দুনিয়ার সব বালা-মুসিবত থেকে হেফাজত করার জন্য দুই হাত তুলে মহান আল্লাহর দরবারে রহমত প্রার্থনা করেন তারা। আখেরি মোনাজাত শেষ হয় বেলা ১১টা ৩২ মিনিটে। ২৪ মিনিট স্থায়ী আখেরি মোনাজাত চলাকালে সমগ্র ইজতেমাস্থল ও আশপাশের এলাকা জুড়ে আমিন আমিন ধ্বনিতে চারপাশ যেন প্রকম্পিত হয়ে উঠে।

আখেরি মোনাজাতের আগে ইজতেমা ময়দানসহ আশপাশ এলাকার সড়ক-মহাসড়ক, অলি-গলি ও খালি জায়গায় মুসল্লিদের উপচে পড়া ভিড় দেখা গেছে। কানায় কানায় পূর্ণ হয়ে যায় পুরো ইজতেমা এলাকা।

এবার বিশ্ব ইজতেমার প্রথম ধাপে অংশ নিয়েছেন ঢাকাসহ ১৭টি জেলার তাবলিগের মুসল্লিরা। ১৫ জানুয়ারি থেকে অনুষ্ঠিতব্য দ্বিতীয় ধাপে অংশ নেবে ঢাকাসহ ১৬টি জেলার মুসল্লিরা। আগামী ১৭ জানুয়ারি দ্বিতীয় ধাপের আখেরি মোনাজাতের মধ্য দিয়ে সমাপ্তি ঘটবে এ বছরের দুধাপের বিশ্ব ইজতেমা। এ দুই ধাপে ৩৩টি জেলার মুসল্লিরা অংশ নিচ্ছেন।