লাইফ স্টাইল

জানুয়ারী ১২, ২০১৬, ৯:০৯ অপরাহ্ন

মস্তিষ্কের ক্ষমতা বাড়ান সহজ ৭টি উপায়ে!

নিউজপেজ ডেস্ক

একবার ভাবুন তো আপনি কোন কিছু মনে রাখতে পারছেন না! আপনার ফোন নাম্বার, কলিগের নাম এমনকি বন্ধুর নাম! এমনটি হবার কথা ভাবতেই ভয় লাগে, তাই না? কিন্তু সত্য হল, জীবনের এক সময়ে এইরকম পরিস্থিতিতে আপনাকে পড়তে হবে।

বয়স বৃদ্ধির সাথে সাথে আমাদের মস্তিষ্কের ক্ষমতা কমে আসে। কিন্তু যদি এই পরিবর্তন বয়স হওয়ার আগে ঘটে, তবে তা কারোর কাম্য নয়। গবেষণায় দেখা গেছে কিছু অভ্যাস মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধিতে সাহায্য করে থাকে। নিয়মিত এই কাজগুলো করার ফলে মস্তিষ্ক আরও সচল রাখা সম্ভব।

১। নতুন কিছু করুন

আপনার প্রতিদিনকার কাজের পরিধি থেকে বের হয়ে নতুন কিছু করুন। নতুন কাজ আপনার মস্তিষ্ককে উদ্দীপিত করে তুলবে। একটি কাজের মধ্যে নিজেকে বেঁধে ফেলবেন না। নতুন কাজ আপনার বুদ্ধিমত্তাকে বৃদ্ধি করার সাথে সাথে মস্তিষ্ককে উদ্দীপিত করে। নতুন কোন রান্না করুন, নতুন কোন কাজ করুন অথবা নতুন কোন ব্যায়াম করুন।

২। নিয়মিত ব্যায়াম করুন

বৈজ্ঞানিকভাবে প্রমাণিত হয়েছে ব্যায়াম মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধি করে থাকে। আপনি যতবার ব্যায়াম করবেন, ততবার আপনার মস্তিষ্কে একটি করে নতুন কোষ তৈরি হয়ে থাকে। ব্যায়াম মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধির সবচেয়ে সহজ এবং ভাল উপায়।

৩। স্বাস্থ্যকর খাবার

আমাদের শরীরের যেমন জ্বালানির প্রয়োজন পড়ে,তেমনি ব্রেনেরও জ্বালানির প্রয়োজন পড়ে। আমরা সবাই জানি ফল, শাকসবজি, মাছ স্বাস্থ্যের জন্য উপকারী। ফল, শাকসবজির সাথে ওমেগা থ্রি সমৃদ্ধ খাবার, বাদাম, বিনস, পালং শাক, মিষ্টি কুমড়োর বীচি, সামুদ্রিক মাছ, রঙিন ফল, গ্রীণ টি ইত্যাদি খাবার মস্তিষ্কের কার্যক্ষমতা বৃদ্ধি করতে সাহায্য করে।

৪। মস্তিষ্ককে প্রশিক্ষণ দিন

অনেককেই আপেক্ষ করে বলতে শোনা যায়, ইশ আমার যদি আরও ভাল স্মৃতিশক্তি থাকত! আপনি কি স্মৃতিশক্তি বৃদ্ধির জন্য কিছু করছেন? আপনার প্রয়োজনীয় ফোন নাম্বারগুলো মুখস্ত রাখুন, কিংবা পাসপোর্ট অথবা ভোটার আইডি কার্ডের নাম্বারটি মনে রাখুন। ছোট এই একটি কাজ আপনার স্মৃতিশক্তি বৃদ্ধি করতে সাহায্য করবে।

৫। স্ট্রেস কমান

স্ট্রেস আপনার স্মৃতিশক্তি নষ্ট করে দেওয়ার জন্য অনেকখানি দায়ী। স্ট্রেস আপনার সাময়িক স্মৃতিশক্তি নষ্ট করার সাথে সাথে দীর্ঘমেয়াদি স্মৃতিশক্তিও নষ্ট করে থাকে। স্ট্রেস কমানোর সহজ এবং কার্যকরী উপায় হল লম্বা শ্বাস গ্রহণ করা। এটি মস্তিষ্কে রক্ত চলাচল স্বাভাবিক রেখে মস্তিষ্ককে সচল রাখে।

৬। ক্যালকুলেটর ব্যবহার বন্ধ করুন



ছোটখাটো হিসাব করার জন্য ক্যালকুলেটর ব্যবহার করা বন্ধ করুন। ইলেকট্রনিক্স ডিভাইস বা ক্যালকুলেটরের উপর নির্ভরতা আমাদের মস্তিষ্ককে অলস করে দিচ্ছে। এটা আমাদের মস্তিষ্কের কার্যক্ষমতা নষ্ট করার জন্য দায়ী।

৭। পর্যাপ্ত পরিমাণ ঘুম

“ঘুম” মস্তিষ্কের অন্যতম ডিটক্স। ঘুমের সময় আমাদের শরীরে কোষের পূর্ণবিন্যাস করে এবং বিষাক্ত পদার্থ দূর করে থাকে। চেষ্টা করুন রাত ৯টা থেকে ১০টার মধ্যে ঘুমাতে যাবার। মধ্যরাত ঘুমের জন্য সবচেয়ে ভাল সময়।

এই অভ্যাসগুলোর পাশাপাশি ধূমপান, মদ্যপান থেকে বিরত থাকুন। এই বদভ্যাস আপনার মস্তিষ্কের ক্ষমতাকে নষ্ট করে দেয়। নিয়মিত বই পড়ার অভ্যাস করুন, এটি আপনাকে নেতিবাচক চিন্তা থেকে দূরে রাখবে।

সূত্র: প্রিয় লাইফ

নিউজ পেজ২৪/আরএস