জানুয়ারী ২০, ২০১৬, ১২:৫৬ অপরাহ্ন

ইতিহাসের এই দিনে

নিজস্ব প্রতিবেদক

আজ বুধবার ২০ জানুয়ারি ২০১৬। ৭ মাঘ ১৪২২। ৯ রবিউস সানি ১৪৩৭ ।ইতিহাসের পাতা থেকে নেওয়া আজকের এই দিনের কিছু উল্লেখযোগ্য ঘটনা নিচে তুলে ধরা হলো।


১৯০০ সালের ২০শে জানুয়ারি ব্রিটেনের বিখ্যাত লেখক, কবি, সাহিত্য সমালোচক ও শিল্পী জন রাসকিন মৃত্যুবরণ করেন। তিনি ১৮১৯ সালের ৮ই ফেব্রুয়ারি লন্ডনের একটি ধনাঢ্য পরিবারে জন্মগ্রহণ করেন। শৈশবে তিনি পিতামাতা তত্ত্বাবধানেই শিক্ষা ও প্রশিক্ষণ লাভ করেন। কর্মজীবনে তিনি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের শিল্পকলা বিভাগে অধ্যাপনা করেন। তিনি বেশ কিছু গুরুত্বপূর্ণ বই লিখেছেন। তার মধ্যে মর্ডান পেইন্টার, দি সেভেন ল্যাম্প অব আর্কিটেকচার, দি স্টোনস অব ভেনিস উল্লেখযোগ্য।

পদার্থবিজ্ঞানী জেনোবে গ্রামের মৃত্যু

১৯০১ সালের ২০শে জানুয়ারি বেলজিয়ামের বিশিষ্ট আবিষ্কারক ও পদার্থবিজ্ঞানী জেনোবে গ্রাম ৭৫ বছর বয়সে মৃত্যুবরণ করেন। তিনি ১৮২৬ সালের ৪ঠা এপ্রিল বেলজিয়ামের জেহায় বেডেগনি এলাকায় জন্মগ্রহণ করেন। ১৯ বছর বয়স থেকে তিনি পদার্থ বিজ্ঞান নিয়ে গবেষণা শুরু করেন। ১৮৭৬ সালে তিনি ডায়নামো বা বৈদ্যুতিক জেনারেটর তৈরীর ওপর গবেষণা শুরু করেন এবং শেষ পর্যন্ত তা আবিস্কার করতে সক্ষম হন। বৈদ্যুতিক জেনা
রেটর এক ধরণের বৈদ্যুতিক যন্ত্র যা যান্ত্রিক শক্তি বা ক্ষমতাকে বিদ্যুৎ শক্তিতে রুপান্তরিত করে।
প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক ফেডেরিকো ফেনিনি জন্ম

১৯২০ সালের ২০শে জানুয়ারি ইতালীর প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক ফেডেরিকো ফেনিনি জন্মগ্রহণ করেন। ফেদেরিকো ফেলিনি ইতালীয় চলচ্চিত্রের সবচেয়ে খ্যাতিমান পরিচালকদের অন্যতম এবং আন্তর্জাতিক চলচ্চিত্রের সেরা প্রতিভাদের একজন বলে স্বীকৃত। তার পরিচালিত ওতো এ মেৎসো সিনেমাটি সর্বকালের সেরা চলচ্চিত্রগুলোর একটি হিসেবে পরিগণিত হয়। লা ডোলসে ভিটা, আই ভিতেলোনি, এইট অ্যান্ড হাফ, অ্যমারকর্ড, লা স্ট্রাডা তার কয়েকটি বিখ্যাত চলচ্চিত্র। ১৯৫৬ সালে লা স্ট্রাডা ছবির জন্য তিনি অস্কার পুরষ্কার পান। তিনি ১৯৯৩ সালের ৩১শে অক্টোবর ৭৩ বছর বয়সে ইতালীর রোমে মৃত্যুবরণ করেন ।

ব্রিটিশ পার্লামেন্টের প্রথম অধিবেশন (১২৬৫)
ব্রিটেন ও চীনের পিকিং চুক্তি স্বাক্ষর (১৯২৫)
বার্লিনে ব্রিটেনের ২,৩০০ টন বোমা নিক্ষেপ (১৯৪৪)

ইরাকে প্রেসিডেন্ট আরেফ ক্ষমতাচ্যুত; আল বারেকের নেতৃত্বে নতুন সরকার গঠন (১৯৬৮)
ভারতীয় উপমহাদেশের স্বাধীনতা সংগ্রামের প্রবাদ পুরুষ সীমান্ত গান্ধী খান আবদুল গাফফার খানের মৃত্যু (১৯৮৮)

লেসোথোর প্রধানমন্ত্রী লিয়াবুয়া ক্ষমতাচ্যুত (১৯৮৬)

জর্জ বুশের যুক্তরাষ্ট্রের ৪১তম প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ (১৯৮৯)
নগরবাড়ী ঘাটে ফেরি দুর্ঘটনায় অভিনেত্রী টীনা খানসহ বাংলাদেশের চলচ্চিত্রাঙ্গনের ব্যতিক্রমী নক্ষত্র আলমগীর কবিরের মৃত্যু (১৯৮৯)

বিল ক্লিনটনের যুক্তরাষ্ট্রের ৪২তম প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ (১৯৯৩)
তাজমহলকে পরিবেশ দূষণের হাত থেকে রক্ষাকল্পে ৮৪টি শিল্প কারখানা বন্ধের নির্দেশ (১৯৯৫)
ক্লিনটনের প্রেসিডেন্ট হিসেবে দ্বিতীয় মেয়াদ শুরু (১৯৯৭)

ঢাকার পল্টনে সিপিবির মহাসমাবেশে শক্তিশালী বোমা বিস্ফোরণে ৯ জন নিহত (২০০১)


নিউজ পেজ২৪/ইএইচএম