তথ্যপ্রযুক্তি

জানুয়ারী ২৩, ২০১৬, ১০:০৩ অপরাহ্ন

রোববার ফেসবুকের সঙ্গে আলোচনা: তারানা হালিম

নিজস্ব প্রতিবেদক

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ছাড়াও সম্প্রতি সিংগাপুরে গুগল ও মাইক্রোসফট কর্তৃপক্ষের সঙ্গে অনুষ্ঠিত বৈঠকের বিষয়াদি তুলে ধরতে রোববার সাংবাদিকদের মুখোমুখি হবেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

সফরের বিষয়াদি নিয়ে এদিন দুপুর তিনটায় সচিবালয়ে প্রতিমন্ত্রী সাংবাদিকদের ব্রিফ করবেন বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ বিভাগের জনসংযোগ কর্মকর্তা এনায়েত হোসেন।

এর আগে গত ১১ জানুয়ারি সিংগাপুরের উদ্দেশে ঢাকা ছাড়েন তারানা হালিম। শনিবার (২২ জানুয়ারি ) রাতে ঢাকায় ফিরছেন তিনি।

এদিকে এই সফরে আপত্তিকর কনটেন্ট নিয়ন্ত্রণে ফেসবুকের সঙ্গে একটি চুক্তিতে উপনীত হতে আলোচনা হয়েছে বলে জানিয়েছে টেলিযোগাযোগ বিভাগ।

সিঙ্গাপুর ও মালয়েশিয়া সফরকালে প্রতিমন্ত্রী সিঙ্গাপুরে ফেসবুক, মাইক্রোসফট ও গুগল এবং টেলিকম মালয়েশিয়া কর্তৃপক্ষের সাথে বৈঠক করেন। এছাড়াও তিনি সিঙ্গাপুর ও মালয়েশিয়ার টেলিকম মন্ত্রীদের সাথে সাক্ষাৎ করেন।

প্রতিমন্ত্রীর ফেসবুক পেজের তথ্যানুযায়ী, সফরকালে সিঙ্গাপুরে ফেসবুকের এশিয়া অঞ্চলের সদর দপ্তরে তাদের উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের সাথে বৈঠক করেন তারানা হালিম। বৈঠকে বাংলাদেশে ফেসবুক নিয়ে যে সমস্যাগুলো সৃষ্টি হয়েছে তার সমাধানের ব্যাপারে সমঝোতায় পৌঁছানো সম্ভব হয়েছে।

এছাড়া সিঙ্গাপুরে অবস্থিত ফেসবুকের অফিসে তাদের সেন্ট্রাল ইনফরমেশন মনিটরিং সিস্টেম পরিদর্শন করেন প্রতিমন্ত্রী।

সিঙ্গাপুরে মাইক্রোসফটের সদর দপ্তরে সাইবার সিকিউরিটি নিয়ে আলোচনায় পাশাপাশি মাইক্রোসফটের বিভিন্ন সেবা এবং সাইবার সিকিউরিটি নিয়ে তাদের কার্যক্রম প্রদর্শন করেন তারানা হালিম।

সাইবার সিকিউরিটি নিয়ে একসাথে কাজ করার লক্ষ্যে এ সময় মাইক্রোসফট সরকারের ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সাথে একসাথে কাজ করার আগ্রহ প্রকাশ করে।

ইনফোকম ডেভেলপমেন্ট অথরিটি অব সিঙ্গাপুরের সাথে স্মার্ট সিটি ইনিশিয়েটিভ, সাইবার সিকিউরিটি পলিসি, টেলিকমিউনিকেশন সেক্টরের রেগুলেশন এবং তাদের দ্বারা পরিচালিত সিঙ্গাপুর কম্পিউটার ইমার্জেন্সী রেসপন্স টিমের সাথে বাংলাদেশ যেন কাজ করতে পারে সে ব্যাপারেও আলোচনা হয়।

বাংলাদেশকে একটি ডিজিটাল ও স্মার্ট দেশ হিসেবে গড়ে তোলার ধারাবাহিকতায় দেশের সকল বিভাগীয় শহরকে ‘স্মার্ট সিটি’ হিসেবে গড়ে তোলার লক্ষ্যে মালায়শিয়ার ইনোভেশন সেন্টারে ‘স্মার্ট সিটি’ বিষয়ক প্রেজেন্টেশন দেখেন প্রতিমন্ত্রী।

তারানা হালিম আশা করছেন রাজধানীর পাশাপাশি বিভাগীয় শহরগুলোকে ‘স্মার্ট সিটি’ হিসেবে গড়ে তুলতে সক্ষম হবে বাংলাদেশ।

সফরকালে সাইবার সিকিউরিটি মালায়শিয়ার সাথে আলোচনা ছাড়াও ডিজিটাল ফরেনসিক ল্যাব, কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম এবং সিকিউরিটি এস্যুউরেন্স ল্যাব পরিদর্শন করেন প্রতিমন্ত্রী।

নিউজ পেজ২৪/ইএইচএম