তথ্যপ্রযুক্তি

ফেব্রুয়ারী ১০, ২০১৬, ৩:৪১ অপরাহ্ন

সিম নিবন্ধনে হয়রানি বন্ধে মোবাইল টিম: প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধনে গ্রাহক হয়রানি বন্ধে মন্ত্রণালয় ও নিয়ন্ত্রক সংস্থার ‘মোবাইল টিম’ মাঠে থাকবে বলে জানিয়েছেন টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

বুধবার ঢাকার বিভিন্ন স্থানে ঘুরে সিম নিবন্ধনের কাজ দেখার পর মিরপুর এক নম্বর সেকশনে তিনি সাংবাদিকদের এ কথা বলেন।

তিনি বলেন, “মোবাইল টিম দেখবে গ্রাহকরা কোনো হয়রানির শিকার হচ্ছেন কিনা। অভিযোগ প্রমাণ হলে অপারেটরদের চিহ্নত করে হয়রানির মূল্য দিতে হবে।”

ক’টি ‘মোবাইল টিম’ এ কাজে মাঠে থাকবে জানাতে চাইলে তারানা বলেন, “অবৈধ হ্যান্ডসেট উদ্ধারসহ অন্যান্য কাজে কয়েকটি দল মাঠে আছে। তারাই এ কাজ করবে।”

এর আগে গত ২৮ জানুয়ারি সচিবালয়ে মোবাইল ফোন অপারেটদের প্রধান নির্বাহী কর্মকর্তা ও প্রতিনিধিদের সঙ্গে এক বৈঠকে প্রতিমন্ত্রী বলেন, সিম নিবন্ধনে গ্রাহকের কাছ থেকে টাকা আদায় করা হচ্ছে বলে তিনি ফেইসবুকে অনেক অভিযোগ পাচ্ছেন। অথচ এ কাজে গ্রাহকদের কাছ থেকে কোনো টাকা নেওয়ার সুযোগ নেই।

সিম নিবন্ধন বা পুনঃনিবন্ধনের সময় গ্রাহকের কাছ থেকে টাকা আদায় করলে সংশ্লিষ্ট ‘রিটেইলারকে’ কালো তালিকাভুক্ত করে তার অনুমোদন বাতিল করা হবে বলে ওই বৈঠকের পর জানান তিনি।

গত ১৬ ডিসেম্বর বাংলাদেশে মোবাইল ফোনের সিম নিবন্ধনে বায়োমেট্রিক পদ্ধতি চালু হয়। এর ফলে গ্রাহকরা এখন আর আঙুলের ছাপ ছাড়া নতুন সিম কিনতে পারছেন না।

পাশাপাশি বায়োমেট্রিক পদ্ধতিতে পুরনো সিমের পুনঃনিবন্ধন চলছে, যা আগামী এপ্রিলের মধ্যে শেষ করার কথা রয়েছে।