মিডিয়া

ফেব্রুয়ারী ১৩, ২০১৬, ৫:২৩ অপরাহ্ন

মাহমুদুরের মুক্তির জন্য প্রধান বিচারপতির হস্তক্ষেপ কামনা

নিজস্ব প্রতিবেদক

বিশিষ্ট লেখক, কলামিস্ট ও সমাজচিন্তক ফরহাদ মজহার বলেছেন, আফ্রিকার জঙ্গলে যে বিধিবিধান নিয়ে জন্তু জানোয়ার বাস করে, বাংলাদেশের বিচার ব্যবস্থায় সেই বিধিবিধানও নেই। এ দেশের শাসকগোষ্ঠী বিচার ব্যবস্থাকে এমন অবস্থায় পৌঁছে দিয়েছে। এর পরিণতি অত্যন্ত অশুভ হবে।

আমার দেশ পত্রিকার ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানের মুক্তির দাবিতে শনিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে আমার দেশ পরিবার আয়োজিত এক মানবন্ধনে তিনি এসব কথা বলেন।

ফরহাদ মজহার বলেন, ‘আমরা এমন এক মানুষের মুক্তির দাবিতে মানবন্ধনে দাঁড়িয়েছি যিনি (মাহমুদুর রহমান) অনেক আগেই বলেছিলেন, ‘বাংলাদেশের যে বিচার ব্যবস্থা তা আফ্রিকার জঙ্গলের চেয়ে ভয়াবহ।’ মাহমুদুর রহমানের মুক্তির জন্য তিনি প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার হস্তক্ষেপ কামনা করে বলেন, ‘সমস্ত মামলায় যেহেতু তার জামিন হয়েছে সেক্ষেত্রে জনগণের পক্ষ থেকে আপনাকে সক্রিয় ভূমিকা পালন করতে হবে। আমরা আপনার হস্তক্ষেপ কামনা করছি।’

মানবন্ধনে সম্মিলিত পেশাজীবী পরিষদের ভারপ্রাপ্ত আহ্বায়ক রুহুল আমি গাজী বলেন, ‘দেশের বর্তমান বিচার অঙ্গনে ন্যায় বিচারের অনুপস্থিতির কারণে সমস্ত মামলায় জামিন হওয়া সত্ত্বেও মাহমুদুর রহমানের মুক্তি হচ্ছে না।’ তার মুক্তি দাবি করে তিনি বলেন, ‘অবিলম্বে মাহমুদুর রহমানকে মুক্তি দেয়া না হলে সময়ের পরিবর্তনে দায়ীদের কঠিন পরিনতি ভোগ করতে হবে ।’

মানবন্ধনে আরো বক্তব্য রাখেন, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (একাংশের) মহাসচিব এম আব্দুল্লাহ, সাবেক মহাসচিব এম এ আজিজ, জাতীয় প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক সৈয়দ আবদাল আহমেদ, যুগ্ম-সাধারণ সম্পাদক কাদের গণি চৌধুরী, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম প্রধান, সাংগঠনিক সম্পাদক শহিদুল ইসলাম প্রমুখ।