তথ্যপ্রযুক্তি

মার্চ ১, ২০১৬, ৫:২১ অপরাহ্ন

আইসিটি এক্সপো উদ্যোক্তা তৈরির প্লাটফর্ম : পলক

নিজস্ব প্রতিনিধি

‘আইসিটি এক্সপো উদ্যোক্তা তৈরির প্লাটফর্ম’ বলে মন্তব্য করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। বৃহস্পতিবার থেকে শুরু হতে যাওয়া আইসিটি এক্সপো-২০১৬ নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এমন মন্তব্য করেন তিনি।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে তিন দিনব্যাপী বাংলাদেশ আইসিটি এক্সপো-২০১৬। চলবে ৫ মার্চ বা শনিবার পর্যন্ত। এই এক্সপো নিয়ে মঙ্গলবার দুপুরে বিআইসিসিতে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনেজুনাইদ আহমেদ পলক বলেন, ‘আইসিটির অন্যতম লক্ষ্য হলো এই খাতের উদ্যোক্তা তৈরি করা। গত বছর বাংলাদেশ পাঁচ লাখ ল্যাপটপ, তিন কোটি মোবাইল, ৬০ লাখ স্মার্টফোন আমদানি করেছে। এ ক্ষেত্রে আমদানির পরিবর্তে উৎপাদন ও অ্যাসেম্বিলিং করতে হবে। এতে কর্মসংস্থানের সুযোগ এবং বৈদেশিক মুদ্রা অর্জন হবে।

প্রতিমন্ত্রী বলেন, ‘ল্যাপটপ, মোবাইল ইত্যাদি উৎপাদনের লক্ষ্যে এরই মধ্যে হাইটেক পার্ক স্থাপনের কাজ শুরু হয়েছে। আগামী ২-৩ বছরের মধ্যে এগুলো এ পার্কে উৎপাদন করা সম্ভব হবে।’


এক্সপোতে শিশুদের জন্য চিত্রাঙ্কন প্রতিযোগিতা থাকছে। বিভিন্ন গ্রুপে বিভক্ত হয়ে স্কুলশিক্ষার্থীরা এতে অংশ নিতে পারবে। তাদের জন্য রয়েছে গেমিং কনটেস্ট। যে কেউ ডিজিটাল চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও কুইজ কনটেস্টে অংশ নিতে পারবে। সেলফি কনটেস্টে অংশ নিয়ে দর্শনার্থীরা আকর্ষণীয় পুরস্কারও জিতে নিতে পারবেন।
প্রদর্শনী চলাকালে স্থানীয় পর্যায়ে উৎপাদনের সম্ভাবনা ও চ্যালেঞ্জ, ক্লাউড কম্পিউটিং, শিক্ষায় তথ্যপ্রযুক্তি, ই-স্বাস্থ্যসেবা, ই-গর্ভনেন্স, আইটি এনাবল্ড ও ট্রেড কর্মাসের সম্ভাবনা, তথ্য প্রযুক্তিতে মানবসম্পদের উন্নয়ন, ক্রস বর্ডার সাইবার ক্রাইম, ডিজিটাল নিরাপত্তা, ইন্টারেন্ট অব থিংস— ১৪টি বিষয়ে সেমিনার অনুষ্ঠিত হবে।
যুক্তরাষ্ট্র, চীন, মালয়েশিয়া, ফিলিপাইন, ভারত, সিঙ্গাপুরসহ ১০টির বেশি দেশের তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞ, প্রকৌশলী, প্রোগ্রামাররা সেমিনারে প্রবন্ধ পাঠ ও আলোচনায় অংশ নেবেন। ২০টির বেশি আন্তর্জাতিক ব্র্যান্ডের পাশাপাশি দেশীয় শতাধিক তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান, সংগঠন ও ২০টির বেশি মন্ত্রণালয়, বিভাগ ও অধিদফতর প্রদর্শনীতে অংশ নেবে।

সংবাদ সম্মেলনে বেসিস সভাপতি শামীম আহসান, এক্সপোর আহ্বায়ক নজরুল ইসলাম মিলন, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি সচিব শ্যাম সুন্দর শিকদার, স্পন্সর মাইক্রোসফট বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক সোনিয়া বশির কবির, ডেল এর কান্ট্রি ম্যানেজার আতিকুর রহমানসহ অন্যরা উপস্থিত ছিলেন।