তথ্যপ্রযুক্তি

মার্চ ৩, ২০১৬, ৯:৩৫ অপরাহ্ন

বায়োমেট্রিক পদ্ধতির সমালোচনার জবাব দেবে সরকার

নিজস্ব প্রতিনিধি

আঙুলের ছাপ বা বায়োমেট্রিক পদ্ধতিতে মোবাইল সিম-রিম কার্ড নিবন্ধন নিয়ে আলোচনা-সমালোচনার মধ্যে সংবাদ সম্মেলন করতে যাচ্ছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

এছাড়া বিদেশ থেকে ফিরে এই পদ্ধতিতে সিম নিবন্ধনের সার্বিক কার্যক্রম বিষয়ে একটি সভা করবেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

গত ১৬ ডিসেম্বর থেকে সারাদেশে ছয়টি মোবাইল অপারেটরের গ্রাহকদের আঙুলের ছাপ নিয়ে সিম/রিম নিবন্ধন ও তথ্য যাচাই শুরু করে সরকার।

এই কার্যক্রম চলার মধ্যে নাগরিকের একান্ত ব্যক্তিগত তথ্য বিদেশে চলে যাবে, অপরাধমূলক কর্মকাণ্ডে নিরীহ মানুষকে জড়ানো হবে- এসব নানা সমালোচনা তৈরি হয়। এমন প্রেক্ষাপটে এই পদ্ধতিতে সিম নিবন্ধন বন্ধের জন্য সরকারের বিভিন্ন পর্যায়ে উকিল নোটিশ পাঠিয়েছেন এক আইনজীবী।

সংবাদ সম্মেলনে এসব বিষয়ে সরকারের অবস্থান তুলে ধরা হবে বলে জানান বিটিআরসি কর্মকর্তারা।

বায়োমেট্রিক ও সাম্প্রতিক ইস্যু নিয়ে সংবাদ সম্মেলনে বক্তব্য রাখবেন বিটিআরসি চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ।

বিটিআরসি সচিব মো. সরওয়ার আলম স্বাক্ষরিত চিঠিতে বৃহস্পতিবার (০৩ মার্চ) জানানো হয়, আগামী ৭ মার্চ বেলা ১১টায় কমিশনের সভাকক্ষে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হবে।

এদিকে ৬ মার্চ সচিবালয়ে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সম্মেলন কক্ষে প্রতিমন্ত্রী তারানা হালিমের সভাপতিত্বে সভা অনুষ্ঠিত হবে।

টেলিযোগাযোগ বিভোগের জনসংযোগ কর্মকর্তা এনায়েত হোসেন জানান, ওই দিন বিকেল সাড়ে ৩টায় ডাক ও টেলিযোগাযোগ বিভাগে বায়োমেট্রিক পদ্ধতিতে মোবাইল সিম/রিম নিবন্ধন সংক্রান্ত সভা অনুষ্ঠিত হবে।