তথ্যপ্রযুক্তি

এপ্রিল ১৮, ২০১৬, ১০:৩৪ অপরাহ্ন

বাংলাদেশে ইন্টারনেট গ্রাহকের সংখ্যা এখন ৬ কোটি

বিবিসি

বাংলাদেশে কর্তৃপক্ষ বলছে, দেশের প্রায় ৩৮ শতাংশ মানুষের কাছে ইন্টারনেটের সংযোগ পৌঁছে গেছে। টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির হিসেবে- ১৬ কোটি মানুষের দেশে এখন ইন্টারনেটের গ্রাহকের সংখ্যা ৬ কোটি ১৩ লাখ। এদের ৯০ ভাগই মোবাইল ফোন নেটওয়ার্কের মাধ্যমে ইন্টারনেটের সেবা ব্যবহার করে থাকেন। কর্মকর্তারা বলছেন, মানুষের মধ্যে ডেটা ব্যবহারের আগ্রহ বাড়ায় আগামীতে ইন্টারনেট গ্রাহকের সংখ্যা আরো বাড়বে বলে তারা আশা করছেন।

কিন্তু অধিকাংশ মানুষই যেখানে মোবাইলের মাধ্যমে ইন্টারনেট ব্যবহার করছেন, সেখানে ইন্টারনেটের সুবিধা তারা ঠিক কতোখানি নিতে পারছেন - একথা জানতে চাইলে বিটিআরসির চেয়ারম্যান শাহজাহান মাহমুদ বিবিসি বাংলাকে বলেন, "দেখা যাচ্ছে তথ্য ব্যবহার বাড়ছে, কিন্তু আমরা যতটা চেয়েছিলাম ততটা বাড়ে নি।"

মি. মাহমুদ বলেন, এখনো বাংলাদেশে মোবাইল ফোন মাত্র ১৫ শতাংশ ব্যবহার হয় ইন্টারনেটের জন্য, বাকি ৮৫ শতাংশই শুধু কথা বলার জন্য।

বিদেশের মতো ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা ছড়িয়ে দেয়া যাচ্ছে না কেন, এ প্রশ্নের জবাবে মি. মাহমুদ বলেন, বাংলাদেশে এখনো ঘরে ঘরে কম্পিউটারের প্রসার ঘটেনি। বিদেশে যেভাবে ইন্টারনেট ব্যবহৃত হয়, তাও বাংলাদেশে এখনো হয় নি।

তিনি বলেন, তরুণরাই বেশি ইন্টারনেট ব্যবহার করে - তবে তা ফেসবুকের মতো সামাজিক যোগাযোগের জন্য যতটা, জ্ঞান অর্জনের জন্য ততটা নয়।

বাংলাদেশে মোবাইল ফোন ব্যবহারকারীর সংখ্যা ১৩ কোটির মতো - তাই ৭ কোটি লোক এখনো ইন্টারনেটের বাইরে রয়ে গেছে। মি. মাহমুদ বলেন, গ্রামগঞ্জে ইন্টারনেট সেবা পৌঁছে দিতে তারা কাজ করে যাচ্ছেন।