প্রবাস

মে ২৬, ২০১৬, ১১:০১ পূর্বাহ্ন

সৌদিতে ওআইসি'র বাণিজ্য মেলায় পুরস্কার পেল বাংলাদেশ

রিয়াদ প্রতিনিধি:

সৌদি আরবের রিয়াদে শুরু হয়েছে অর্গানাইজেশন অব ইসলামিক কান্ট্রিজ-ওআইসি'র ১৫তম বাণিজ্য মেলা। গত ২২মে রিয়াদের আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে রিয়াদের গভর্নর যুবরাজ ফয়সাল বিন বন্দর এ মেলার উদ্বোধন করেন।

পাঁচদিনব্যাপী এ বাণিজ্য মেলায় ওআইসিভুক্ত দেশগুলোর মধ্যে ৩৯টি দেশ অংশগ্রহণ করে। প্রথমবারের মতো বাংলাদেশ এ মেলায় ৩৬টি স্টল নিয়ে বিশাল প্যাভেলিয়ন নির্মাণ করেছে। বাংলাদেশি প্যাভিলিয়নের উদ্বোধন করেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। উদ্বোধনী অনুষ্ঠানে সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত গোলাম মসীহ, বাংলাদেশ থেকে আসা ঊর্ধ্বতন কর্মকর্তা, ব্যবসায়ী প্রতিনিধি এবং প্রবাসী বাংলাদেশীরা অংশগ্রহণ করেন।

মেলায় বাংলাদেশে উৎপাদিত এগ্রোফুড, লেদার, জুট, টেক্সটাইল, প্লাস্টিক সামগ্রীসহ নানা পণ্য প্রদর্শিত হয়। বাংলাদেশের স্টলগুলোতে ব্যাপক দর্শক ও ব্যবসায়ী আগমন করে এবং বিপুল উৎসাহ উদ্দীপনা লক্ষ্য করা গেছে। মেলায় তাৎক্ষনিক অর্ডারের মাধ্যমে চামড়াজাত পণ্য, খাদ্য সামগ্রী ইত্যাদির বিপুল ব্যবসা সম্প্রসারণের সুযোগ সৃষ্টি হয়।

মেলার চতুর্থ দিনে ওআইসি মেলার আয়োজকবৃন্দ এ মেলায় অংশগ্রহণকারীদের মধ্যে বাংলাদেশকে তৃতীয় স্থান অর্জনের ঘোষণা করে এবং ওআইসি’র বাণিজ্য সংগঠনের কর্মকর্তা বাংলাদেশ দূতাবাসের ইকনমিক কাউন্সিলরসহ কর্মকর্তা, ইপিবির প্যাভিলিয়ন ডিরেক্টর এর কাছে ট্রফি হস্তান্তর করেন।

মেলায় বাংলাদেশি পণ্যের জন্য সৌদি ব্যবসায়ীরা আগ্রহ প্রকাশ করেন এবং অনেকেই এই সকল পণ্য আমদানির আগ্রহ প্রকাশ করেন। এই বাণিজ্য মেলায় অংশগ্রহণের ফলে সৌদি আরবে বাংলাদেশের পণ্যের রপ্তানি আরো বৃদ্ধি পাবে বলে ধারণা করা হচ্ছে।

নিউজ পেজ২৪/আরএ.