অর্থনীতি

জুন ২, ২০১৬, ৭:৫৫ অপরাহ্ন

১৯৮১ কোটি টাকা কর্ণফুলী টানেলে বরাদ্দ

নিজস্ব সংবাদদাতা

ঢাকা: বাংলাদেশে চীনের সাংহাইয়ের আদলে প্রথমবারের মতো চট্টগ্রামে তৈরি হচ্ছে কর্ণফুলী টানেল।

এ প্রকল্পের মোট ব্যয় ৮ হাজার ৪৪৬ কোটি ৬৩ লাখ টাকা নির্ধারিত হলেও ২০১৬-১৭ অর্থবছরের বাজেটে প্রকল্পের জন্য বরাদ্দ রাখা হয়েছে ১ হাজার ৯৮১
কোটি ৪ লাখ টাকা।

গত ২০১৫-১৬ অর্থবছরের বাজেটে এ প্রকল্পে বরাদ্দ ছিল ১ হাজার ১৮৯ কোটি ৯০ লাখ টাকা।

এ টানেলের মাধ্যমে কর্ণফুলী নদীর তলদেশ দিয়ে প্রায় সাড়ে ৩ কিলোমিটার পথ পাড়ি দিয়ে চলবে যানবাহন। এতে যানজটমুক্তভাবে যাতায়াত করা সম্ভব হবে।

এদিকে, কর্ণফুলী নদীর উপর বর্তমানে চালু থাকা দু’টি ব্রিজের উপর দিয়ে যানবাহন চলাচলের চাপ কমানো হবে কর্ণফুলী টানেলের মাধ্যমে।

২০১৮ সালের জুন মাস নাগাদ টানেলটি নির্মিত হবে। এ টানেলের দৈর্ঘ্য হবে ৩ দশমিক ৪৩ কিলোমিটার। সেইসঙ্গে ৫ দশমিক ৬৩ কিলোমিটার অ্যাপ্রোচ রোড নির্মাণ করা হবে।

চীনের সাংহাইয়ের আদলে প্রকল্পটি বাস্তবায়িত হলে চট্টগ্রাম শহরের দুই পাশেই সমানভাবে উন্নয়ন করা সম্ভব হবে। এছাড়া ঢাকা থেকে কক্সবাজারে যেতে চট্টগ্রাম শহরকে পাশ কাটিয়ে যাওয়া সম্ভব হবে।

এ প্রকল্পের আওতায় ৭ হাজার ২০০ বর্গমিটার সার্ভিস সুবিধা, ২৮ দশমিক ৯৬ হেক্টর ভূমি অধিগ্রহণ ও পুনর্বাসন করা হবে। এছাড়া ৭টি জিপ, ২২টি মোটরসাইকেল, ৩৩টি ডেক্সটপ কম্পিউটার, ১৭টি ল্যাপটপ, ৫টি ফটোকপি মেশিন, ২টি ফ্যাক্স এবং একটি প্রজেক্টর কেনা হবে। পাশাপাশি পরিবেশ ব্যবস্থাপনার জন্য নানা ধরনের কার্যক্রম হাতে নেওয়া হবে।

নিউজপেজ২৪/ এএ