বিনোদন

জুন ২৭, ২০১৬, ১২:৫৩ পূর্বাহ্ন

আর্থ-সামাজিক উন্নয়নে ‘জেমস ফ্যান ক্লাব’

বিনোদন ডেস্ক

ঢাকা: ব্যান্ডশিল্পী জেমস ভক্তরা এবার গুরুর প্রতি ভালোবাসা স্বরূপ গড়তে চলেছে ‘জেমস ফ্যান ক্লাব’। আগামী ২৭ জুন রাজধানীর ইস্কাটনের একটি রেস্তোরাঁয় আনুষ্ঠানিকভাবে যাত্রা করবে এই ক্লাব। এসময় একটি আলোচনা সভাও অনুষ্ঠিত হবে, এতে জেমসের ব্যান্ডদল নগরবাউলের সদস্যরা ছাড়াও উপস্থিত থাকবেন দলটির বিজনেস ম্যানেজার রুবাইয়াত ঠাকুর রবিন, সংগীতশিল্পী বাপ্পা মজুমদার, গীতিকার কবির বকুল শফিক তুহিন, দিনাত জাহান মুন্নী, কনাসহ অনেকে।

মূলত আর্থ-সামাজিক উন্নয়নে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করবে জেমস ফ্যান ক্লাব। এসব কার্যক্রমের মধ্যে থাকছে বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের প্রভাবে দেশের পরিবেশ রক্ষায় সবুজায়নের পক্ষে কাজ করা, শিশুদের শিক্ষা, স্বাস্থ্য ও সামাজিক উন্নয়ন, অটিজম শিশু ও সুবিধাবঞ্চিত ছিন্নমূল পথশিশুদের সার্বিক উন্নয়ন, নারী নির্যাতন, ইভটিজিং ও সামাজিক অবক্ষয় প্রতিরোধের জন্য প্রচারণামূলক কার্যক্রম পরিচালনা, সুবিধাবঞ্চিত সহায়সম্বলহীন বয়োবৃদ্ধদের জীবনযাত্রার মানোন্নয়ন এবং দেশে ও বহির্বিশ্বে বাংলা গানের সম্মানজনক প্রচার-প্রসারে কাজ করা।

উল্লেথ্য, দেশিয় ব্যান্ড সঙ্গীতের জগতে জেমসের আগমন আশির দশকে। ‘ফিলিংস’ নিয়ে আবির্ভাব হলেও ‘নগর বাউল’ নামে সারা বাংলাদেশ জয় করেছেন। তিনি তার স্বতন্ত্র কন্ঠ্যের জন্য বাংলাদেশ এবং ভারতের মানুষের কাছে ব্যপক জনপ্রিয়।বাংলাদেশে তিনিই প্রথম সাইকিডেলিক রক শুরু করেন।

কর্মজীবনের প্রথম দিকে তিনি জিম মরিসন, মার্ক নফলার এবং এরিক ক্লাপটনের মত সঙ্গীত শিল্পীদের দ্বারা অনুপ্রাণিত হয়েছেন। 'জেমস' বাংলাদেশের সীমানা ছাড়িয়ে অন্য দেশেরও একটি প্রিয় গায়ক রুপে পরিচিত হয়েছেন।

২০০৬ সালে ভারতের বিখ্যাত ও জনপ্রিয় প্রযোজক, পরিচালক মহেশ ভাট এর 'গ্যাংস্টার' ছবিতে 'ভিগি ভিগি' গান দিয়ে হয়েছেন ভারতের কোটি জনতার প্রিয় শিল্পী। এরপর একই প্রযোজকের 'ওহ লামহে' 'মেট্রো' ছবিতেও কণ্ঠ দিয়ে চমকে দিয়েছেন পুরো ভারতকে। সর্বশেষ ওয়ার্নিং সিনেমায় টাইটেল সং 'বেভাসি' ধারাবাহিকতা ঠিক রাখার সাথে নিজের জনপ্রিয়তাকেও উর্ধ্বমুখি করছেন।

নিউজপেজ২৪/ এএ