ধর্ম

জুলাই ৬, ২০১৬, ৩:২০ অপরাহ্ন

কখন কোথায় ঈদ জামাত

নিজস্ব প্রতিবেদক

প্রতিবারের মত এবারও রাজধানী ঢাকায় ঈদুল ফিতরের প্রধান জামাত হবে জাতীয় ঈদগাহ ময়দানে।

সুপ্রিম কোর্ট সংলগ্ন জাতীয় ঈদগাহ ময়দানে বৃহস্পতিবার সকাল সাড়ে ৮টায় হবে এ জামাত। এতে বায়তুল মোকাররম জাতীয় মসজিদের জ্যেষ্ঠ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান ইমামতি করবেন। ইসলামিক ফাউশনের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

রাষ্ট্রপতি আবদুল হামিদ, সুপ্রিম কোর্টের বিচারপতি, মন্ত্রিসভার সদস্য, সংসদ সদস্য, রাজনীতিবিদসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশ নেবেন এ জামাতে।

তবে আবহাওয়া প্রতিকূল হলে সকাল ৯টায় বায়তুল মোকাররমের জামাতই ঈদের প্রধান জামাত হবে।

ঈদগাহে নারীদের জন্য নামাজ পড়ার আলাদা ব্যবস্থা রাখা হবে। এছাড়াও বিদেশি রাষ্টদূত ও কূটনীতিকদের জন্য আলাদা জায়গা সংরক্ষণ করা হয়েছে।

বৃহস্পতিবার বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ঈদের পাঁচটি জামাত হবে। ঈদের দিন সকাল ৭টা থেকে এক ঘণ্টা পর পর মোট পাঁচটি জামাত হবে বলে ইসলামিক ফাউন্ডেশন থেকে জানানো হয়েছে।



প্রতিনিধিদের পাঠানো খবর-



ঢাকা

ঈদগাহ ও বায়তুল মোকাররম মসজিদসহ ঢাকায় চার শতাধিক স্থানে ঈদ জামাতের প্রস্তুতি নেওয়া হয়েছে । ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) আওতায় ৫৭টি ওয়ার্ডের প্রতিটিতে ৪টি করে মোট ২২৮টি এবং ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) আওতায় ৩৬টি ওয়ার্ডে ৫টি করে মোট ১৮০টি ঈদ জামাত হবে।


ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদে সকাল ৮টা ও ৯টায় দুটি জামাত হবে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের সলিমুল্লাহ হল গেট সংলগ্ন মাঠে সকাল ৮টায় এবং শহীদুল্লাহ হলের লনে সকাল ৮টায় ঈদের জামাত হবে ।


ঈদের দিন সকাল ৮টায় বাংলাদেশ জাতীয় সংসদের দক্ষিণ প্লাজায় জাতীয় সংসদের প্রধান হুইপ, মন্ত্রিসভার সদস্য, সংসদ সদস্য ও সংসদ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারীরা ঈদ জামাতে অংশ নেবেন।


আরমানিটোলা মাঠে সকাল ৯টায়, লক্ষ্মীবাজারের মিয়া সাহেবের ময়দান খানকা শরিফ জামে মসজিদে সকাল সাড়ে ৭টায় এবং নীলক্ষেতের বাবুপুরা শাহ্ সাহেব বাড়ি মরিয়ম বিবি শাহি মসজিদে সকাল সাড়ে ৮টায় ও ১০টায় হবে দুটি জামাত।



দেওয়ানবাগ শরিফের বাবে রহমতে তিনটি ঈদের জামাত হবে সকাল ৮টা, সাড়ে ৯টা ও ১০টায়। মাতুয়াইল দরবারে মোজাদ্দেদিয়ায় সকাল ৯টা ও সাড়ে ৯টায় হবে দুটি জামাত।



কাজীপাড়া কেন্দ্রীয় জামে মসজিদে তিনটি জামাত হবে সাড়ে ৭, সাড়ে ৮ ও সোয়া ৯টায়। মিরপুর ১১ নম্বরের বায়তুল ফালাহ কমপ্লেক্সে সকাল সাড়ে ৭টা ও সাড়ে ৮টায় দুটি জামাত হবে। খিলক্ষেত কুর্মিটোলা উচ্চবিদ্যালয় ও কলেজ ঈদগাহ ময়দানে দুটি জামাত হবে ৮টা ও পৌনে ৯টায়। গুলশান সেন্ট্রাল মসজিদ এবং ঈদগাহ ময়দানে সকাল ৮টায় ও সাড়ে ৯টায় দুটি জামাত হবে।



দক্ষিণ মুগদা ব্যাংক কলোনি রসুলবাগ জামে মসজিদে সাড়ে ৭টায় ও সাড়ে ৮টায় দুটি জামাত হবে। দক্ষিণ বনশ্রী কেন্দ্রীয় জামে মসজিদে সকাল সাড়ে ৭টা ও সাড়ে ৮টায় দুটি জামাত হবে। মোহাম্মদপুর জামে মসজিদ কমপ্লেক্সে সকাল পৌনে ৮টায় ঈদ জামাত হবে। আর মোহাম্মদপুরের মসজিদ-এ-তৈয়্যেবিয়ায় ৮টা ও ৯টায় হবে দুটি জামাত।



এছাড়া এলিফ্যান্ট রোডের এরোপ্লেন মসজিদ, ধানমন্ডি ঈদগাহ জামে মসজিদ, কল্যাণপুর হাউজিং এস্টেট জামে মসজিদ, পল্লীমা সংসদ, নয়াপল্টন জামে মসজিদ, ঢাকা রেলওয়ে স্টেশন প্ল্যাটফর্ম, মগবাজার বিটিসিএল কলোনি জামে মসজিদ, পল্লবীর ছয় নম্বর সেকশন কেন্দ্রীয় জামে মসজিদ, কারওয়ান বাজারের আম্বর শাহ শাহি জামে মসজিদ, মোহাম্মদপুর কৃষি মার্কেট তাহেরিয়া জামে মসজিদ ও মোহাম্মদপুর বায়তুল ফালাহ জামে মসজিদ, দারুস সালামের মীরবাড়ি আদি জামে মসজিদ, গেণ্ডারিয়া ধূপখোলা মাঠ, আগারগাঁওয়ের দারুল ইমান জামে মসজিদ, মেরাদিয়া ভূঁইয়াপাড়া বায়তুল ফালাহ জামে মসজিদ, বনশ্রী-মেরাদিয়া আবে জমজম মসজিদ, আবুজর গিফারী কলেজ মাঠে সকাল ৮টায় ঈদ জামাত হবে।



এছাড়া বিশ্ব জাকের মঞ্জিল ও বনানী দরবার শরিফে ঈদ জামাত হবে সকাল সাড়ে ১০টায়।

চট্টগ্রাম : নগরীতে প্রধান জামাত অনুষ্ঠিত হবে এম এ আজিজ স্টেডিয়াম সংলগ্ন মাঠে সকাল সাড়ে ৮টায়। বৃষ্টি হলে মাঠ সংলগ্ন জিমনেশিয়াম হলে জামাত অনুষ্ঠিত হবে। এতে ইমামতি করবেন বায়তুশ শরফ আদর্শ কামিল মাদ্রাসার অধ্যক্ষ ড. হযরতুল আল্লাম সাইয়েদ মুহাম্মদ আবু নোমান।

এ ছাড়া জাতীয় মসজিদ জমিয়তুল ফালাহ্ ময়দানে সকাল সাড়ে ৮টায়, একই স্থানে দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৯টায়, চট্টগ্রাম সিটি করপোরেশন স্টেডিয়ামে প্রথম ঈদ জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায়, লালদীঘি শাহী জামে মসজিদে ঈদ জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায়। জালালাবাদ আরেফিন নগর সিটি করপোরেশন কেন্দ্রীয় কবরস্থান জামে মসজিদের ঈদ জামাত অনুষ্ঠিত হবে সকাল সোয়া ৮টায়।

রাজশাহী : রাজশাহীতে ঈদুল ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায় হযরত শাহ্ মখদুম (রহ:) কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে। এখানে ইমামতি করবেন হযরত শাহ্ মখদুম (রহ.) জামিয়া ইসলামীয়া মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা শাহাদাৎ আলী।

এ ছাড়া সকাল ৮টায় নগরীর সাহেববাজার বড় রাস্তায় এবং একই সময় টিকাপাড়ায় মহানগর ঈদগাহ ময়দানে ঈদের বৃহত্তম জামাত অনুষ্ঠিত হবে। রাজশাহী বিভাগীয় স্টেডিয়ামে (তেরখাদিয়া) ঈদের জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টা ১৫ মিনিটে।



রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ঈদগাহে সকাল ৮টায়, সিরোইল সরকারি হাইস্কুল ঈদগাহ মাঠে সকাল সোয়া ৮টায়, হাজী লাল মুহাম্মদ ঈদগাহ মাঠে সকাল ৮টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে।



খুলনা : খুলনায় ঈদুল ফিতরের প্রথম ও প্রধান জামাত সকাল ৮টায় খুলনা টাউন জামে মসজিদে অনুষ্ঠিত হবে। একই স্থানে সকাল ৯টায় দ্বিতীয় জামাত এবং ১০টায় তৃতীয় জামাত অনুষ্ঠিত হবে।



এ ছাড়া কোর্ট জামে মসজিদে সকাল সাড়ে ৮টায় জামাত অনুষ্ঠিত হবে। খুলনায় ঈদুল ফিতরের প্রথম ও প্রধান জামাত সকাল আটটায় খুলনার ঐতিহ্যবাহী সার্কিট হাউজ ময়দানে অনুষ্ঠিত হওয়ার কথা থাকলেও বৈরী আবহাওয়ার কারণে সেটি বাতিল করা হয়েছে।



বরিশাল : বরিশাল হেমায়েত উদ্দিন ঈদগাহ ময়দানে সকাল সাড়ে ৮টায় প্রধান জামাত অনুষ্ঠিত হবে। এ ছাড়া সকাল সাড়ে ৮টায় সদর উপজেলার চরমোনাই দরগাহ শরীফ ও উজিরপুরের গুঠিয়া বায়তুল আমান জামে মসজিদ প্রাঙ্গণে জামাত অনুষ্ঠিত হবে।



অন্যদিকে জামে এবাদুল্লাহ মসজিদে সকাল সাড়ে ৮টায় ও সকাল ১০টায়, জামে কশাই মসজিদে সকাল সাড়ে ৮টায় ও সকাল ১০টায়, পুলিশ লাইন জামে মসজিদে সকাল সাড়ে ৮টায় ও সাড়ে ৯টায়, বাংলা বাজার বায়তুল মামুর জামে মসজিদ সকাল ৮টায় জামাত অনুষ্ঠিত হবে।

সিলেট : সিলেটের ঐতিহাসিক শাহী ঈদগাহ ময়দানে সকাল সাড়ে ৮টায় ঈদুল ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত হবে। একই সময়ে হযরত শাহজালাল (রহ.) ও হযরত শাহপরান (রহ.) এর মাজার শরীফের মসজিদে ঈদ জামাত অনুষ্ঠিত হবে। নগরীর কুদরত উল্লাহ জামে মসজিদে সকাল সাড়ে ৭টায়, সাড়ে ৮টায় ও ৯টায় তিনটি ঈদ জামাত অনুষ্ঠিত হবে।

ময়মনসিংহ : ময়মনসিংহের কাঁচিঝুলি আনজুমান ঈদগাহ মাঠে কেন্দ্রীয়ভাবে ঈদুল ফিতরের জামাত সকাল সাড়ে ৮টায় প্রথম এবং সকাল ৯টা ১৫ মিনিটে দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হবে।

এ ছাড়া ময়মনসিংহ বড় মসজিদে সকাল ৯টা ৩০ মিনিটে, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদে সকাল ৮টা ৩০ মিনিটে, মার্কাজ মসজিদে সকাল ৭টা ৩০ মিনিটে, শহরের কেওয়াটখালী রেলওয়ে জামে মসজিদে সাড়ে ৮টায় প্রথম ও ৯টায় দ্বিতীয় এবং চরপাড়া জামিয়া ইসলামিয়ায় দুটি জামাত অনুষ্ঠিত হবে।



রংপুর : রংপুরে প্রধান জামাত অনুষ্ঠিত হবে কালেক্টরেট ঈদগাহ মাঠে সকাল সাড়ে ৮ টায়। আর পুলিশ লাইন্স মাঠে জামাত অনুষ্ঠিত হবে সকাল পৌণে ৮টায়।

বৃষ্টি হলে ঈদের প্রধান জামাত হবে কোর্ট জামে মসজিদে সকাল সাড়ে ৯ টায়। পরে দ্বিতীয় জামাত হবে সাড়ে ১০টায়।

এ ছাড়া, মুন্সিপাড়া ঈদগাহে সকাল সাড়ে ৮টায়, কেরামতিয়া জামে মসজিদ ও মণ্ডল পাড়া বড় ঈদগাহ ও দামোদরপুর বড় ময়দানে ৯টায় জামাত অনুষ্ঠিত হবে।

কিশোরগঞ্জ : কিশোরগঞ্জের ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহ ময়দানে জামাত অনুষ্ঠিত হবে সকাল ১০টায়। এবার এই ঈদগাহে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

শোলাকিয়া ঈদগাহে এটি হবে ১৮৯তম জামাত। গত কয়েক দিনের টানা বর্ষণকে উপেক্ষা করে প্রস্তুত করা হয়েছে শোলাকিয়া ঈদগাহ ময়দান। দেশের বৃহত্তম এ ঈদের জামাতে ইমামতি করবেন ইসলাহুল মুসলিমিন পরিষদের চেয়ারম্যান ও জমিয়তে উলামায়ে ইসলামের মহাসচিব মাওলানা মো. ফরিদ উদ্দিন মাসউদ।

এ মাঠের রেওয়াজ অনুযায়ী জামাত শুরুর ৫ মিনিট, ৩ মিনিট ও ১ মিনিট আগে নামাজের প্রস্তুতি হিসেবে শটগানের গুলি ছোঁড়া হবে। এবারের ঈদে নিরাপত্তার স্বার্থে ব্যাগ, মোবাইল ফোন ও ছাতা নিয়ে প্রবেশ করা যাবে না।

সুনামগঞ্জ : শহরের টাউন জামে মসজিদের কেন্দ্রীয় ঈদগাহ ময়দানে সকাল ৮টায় ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে । একই সময়ে ঈদের জামাত হবে হাছননগর ঈদগাহ ময়দানে। সকাল সোয়া ৮টায় ঈদের জামাত হবে শহরের ষোলঘর ঈদগাহ ময়দান, পুলিশ লাইন মাঠ ও আফতাব নগর ঈদগাহ ময়দানে।

নিউজপেজ/ইএইচএম