ধর্ম

জুলাই ২১, ২০১৬, ২:৩০ অপরাহ্ন

হজ যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা শুরু

নিজস্ব প্রতিবেদক

ঢাকা: চলতি বছর হজ প্রত্যাশীদের স্বাস্থ্য পরীক্ষা শুরু হয়েছে। বৃহস্পতিবার (২১ জুলাই) সকাল থেকে এ কর্যক্রম শুরু হয়েছে বলে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের হজ পোর্টোলে জানানো হয়।

সকাল থেকে স্বাস্থ্য সংক্রান্ত সাধারণ পরীক্ষার পাশাপাশি ম্যানিনজাইটিস ও ইনফ্লুয়েঞ্জার টিকা দেওয়া শুরু হয়। স্বাস্থ্য পরীক্ষা শেষে হজ প্রত্যাশীদের সনদ দেওয়া হবে যা বিমানবন্দরে অবশ্যই দেখাতে হবে।

ঢাকা জেলা ও মহানগরীর হজ প্রত্যাশীদের জন্য ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতাল, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও মিটফোর্ড হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতাল, কুর্মিটোলা জেনারেল হাসপাতাল, মুগদা জেনারেল হাসপাতাল, ফুলবাড়ীয়ার সরকারি কর্মচারী হাসপাতাল এবং সচিবালয় ক্লিনিকে স্বাস্থ্য পরীক্ষা করাতে ও টিকা দেওয়ার ব্যবস্থা রাখা হয়েছে।

পাশাপাশি সারাদেশে বিভাগীয় শহরে সরকারি মেডিকেল কলেজ হাসপাতাল এবং জেলা শহরে সিভিল সার্জনের কার্যালয় ও সরকারি হাসপাতালগুলোতে হজে যাওয়ার আগ পর্যন্ত এ কার্যক্রম চলবে।

এ প্রসঙ্গে আশকোনার হজ পরিচালক ড. আবু সালেহ মোস্তফা কামাল জানান, ইতোমধ্যে হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) দফতরে এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে। হজযাত্রীদের স্বাস্থ্যসনদ সংগ্রহ করে বিমানবন্দরে দেখানোর জন্য সংরক্ষণ করতে হবে।

সৌদি আরবে চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১১ সেপ্টেম্বর (৯ জিলহজ ১৪৩৭ হিজরি) এ বছরের পবিত্র হজ পালন হবে।

নিউজপেজ২৪/ এএ