অর্থনীতি

অগাস্ট ১৬, ২০১৬, ১:২০ অপরাহ্ন

রিজার্ভ চুরি: যুক্তরাষ্ট্রে বাংলাদেশ ব্যাংকের বৈঠক আজ

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের চুরি যাওয়া টাকা উদ্ধারের চেষ্টায় যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংক, ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেসন এবং যুক্তরাষ্ট্রের বিচার বিভাগীয় দলের প্রতিনিধিদের সঙ্গে আজ বৈঠকে বসছে কেন্দ্রীয় ব্যাংকের প্রতিনিধি দল।

ফেব্রুয়ারিতে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে আট কোটি দশ লাখ ডলার সাইবার চুরি এবং বাংলাদেশ ব্যাংক ও ফেডারেল রিজার্ভ ব্যাংকের প্রতিরোধ ব্যবস্থা বিষয়ে আলোচনা হবে।

বাংলাদেশ ব্যাংকের এক ঘনিষ্ঠ সূত্রের বরাত দিয়ে আন্তর্জাতিক রয়টার্স জানায়, আজ মঙ্গলবার মার্কিন প্রতিনিধি দলের সঙ্গে বসবে বাংলাদেশের প্রতিনিধি দল। আজকের বৈঠকে সাইবার চুরি, হ্যাকারদের চিহ্নিতকরণ এবং ভবিষ্যতে এধরনের পরিস্থিতি কিভাবে মোকাবেলা করা যায় সেই সম্পর্কে আলোচনা হবে।

আজকের বৈঠকের উদ্দেশ সম্পর্কে ফেডের পক্ষ থেকে বলা হয়, ‘প্রকৃত ঘটনা সম্পর্কে জানা, এধরনের পরিস্থিতিতে বাংলাদেশ ব্যাংকের প্রতিরোধমূলক ব্যবস্থা এবং পরিস্থিতি স্বাভাবিক করে কার্যক্রম পরিচালনা এসব বিষয়ে আলোচনা হবে।’

চলতি বছরের ফেব্রুয়ারির শুরুতে সাইবার অপরাধীরা যুক্তরাষ্ট্রের ফেডারাল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কের বাংলাদেশ ব্যাংক হিসাব থেকে চুরি করে মোট আট কোটি ১০ লাখ ডলার। এর মধ্যে দুই কোটি ডলার যায় শ্রীলঙ্কায়, যা পরে ফেরত পায় বাংলাদেশ। আর বাকি আট কোটি দশ লাখ ডলার ফিলিপাইনের আরসিবিসি মাকতি সিটি শাখায় প্রবেশ করে। পরে এ অর্থ কয়েকটি ক্যাসিনোর মাধ্যমে দেশটির আর্থিক খাত থেকে বেরিয়ে যায়।
নিউজপেজ/ইএইচএম