শিক্ষাঙ্গন

অক্টোবর ১৮, ২০১৬, ১০:১৬ অপরাহ্ন

দাউদকান্দিতে খন্দকার মোশাররফ হোসেন কলেজে ডিজিটাল শিক্ষা কার্যক্রম শুরু

ইমরান মাসুদ

কুমিল্লার দাউদকান্দিতে ড. খন্দকার মোশাররফ হোসেন কলেজে একাদশ-দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের স্মার্টকার্ডএবং ডিজিটাল শিক্ষা কার্যক্রম উদ্বোধন করেন অত্র কলেজ প্রতিষ্ঠাতা সাবেক মন্ত্রী ড. খন্দকার মোশাররফ হোসেন।

(১৮ অক্টোবর)মঙ্গলবার বিকাল ৩ টায় দাউদকান্দি পৌরসভায় ড. খন্দকার মোশাররফ হোসেন কলেজে স্মার্টকার্ড এবং ডিজিটাল শিক্ষা কার্যক্রম উদ্বোধন করা হয়।

নুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্হিত ছিলেন ড. খন্দকার মোশাররফ হোসেন কলেজের প্রধান পৃষ্ঠপোষক ড. খন্দকার মোশাররফ হোসেন ভূ-তত্ত্ব বিজ্ঞানী, শিক্ষাবিদ, রাজনীতিবিদ, সমাজসেবক, বিএনপি স্থায়ী কমিটির সদস্য এবং সাবেক মন্ত্রী জনাব ড. খন্দকার মোশাররফ হোসেন ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক নুরুল আমিন। চেয়ারম্যান, ফলিত রসায়ন ও ক্যামিকৌশল বিভাগ ঢাবি ,ম্যানেজিং কমিটির সম্মানিত সভাপতি , ড. খন্দকার মোশাররফ হোসেন কলেজ ।

এছাড়া অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন, জনাব নূর মোহাম্মদ সেলিম সরকার । অভিভাবক সদস্য কলেজ পরিচালনা কমিটি।

অনুষ্ঠানে সভাপতিত্বে করেন, ড. খন্দকার মোশাররফ হোসেন কলেজের অধ্যক্ষ জনাব রেজাউল করিম।

এ সময় অত্র কলেজের একাদশ-দ্বাদশ শ্রেনীর সকল ছাত্র-ছাত্রী ও সকল শিক্ষক-শিক্ষিকাগণ উপস্হিত ছিলেন।

সিস্টেমটি বাস্তবায়ন করেন টেক প্রতিষ্ঠান ‘র‌্যাপিট আইটি‘র দায়িত্বে থাকা বিশ্লেষক জনাব এস.এম নাহিদুর রহমান আমাদের বিশেষ প্রনিনিধিকে জানান,এখন থেকে ছাত্ররা কার্ড পাঞ্চ করে হাজিরা দেবে। কেউ উপস্থিত না হলে অভিভাবকের মোবাইলে এসএমএস চলে যাবে। অনলাইনে ফলাফল সহ যাবতীয় তথ্য পাওয়া যাবে।

তিনি আরো জানান,সাউন্ড সিস্টেম সহ সিসি ক্যামেরা থাকছে। প্রিন্সিপাল স্যার তার কক্ষে বসে সবগুলো ক্লাশরুম পর্যবেক্ষন করতে পারবেন। শিক্ষক শ্রেনীতে কি পড়াচ্ছেন তা শুনতে পাবেন এবং তিনি কিছু বলতে চাইলে মাইক্রোফোন অন করে নির্দিষ্ট ক্লাশে কথা বলতে পারবেন। ফলে শিক্ষকদের জবাবদিহিতা থাকবে। তাছাড়া এই ক্যামেরার ফুটেজ অভিভাবকরা ঘরে বসে অনলাইনে দেখতে পাবেন।

নিউজপেজ/ইএইচএম