তথ্যপ্রযুক্তি

নভেম্বর ৪, ২০১৬, ৭:২৯ অপরাহ্ন

বিশ্বের যে কোনো মোবাইল হ্যাক করতে সক্ষম ভারত

তথ্য-প্রযুক্তি ডেস্ক

ঢাকাঃ পৃথিবীর যে কোনো প্রান্তের মোবাইল ফোন হ্যাক করার সক্ষমতা অর্জন করতে যাচ্ছে ভারত। ইজরায়েলের সংস্থা ‘সেলেব্রাইট’-এর উন্নত প্রযুক্তি ও সফটওয়্যারের মাধ্যমে এই অসাধ্য সাধন করতে পারবেন গুজরাতের গান্ধীনগরের ফরেন্সিক সায়েন্স ল্যাবরেটরির (এফএসএল) কর্মকর্তারা।

সেলেব্রাইটের কাছ থেকে এই প্রযুক্তি কেনা হলেই বিশ্বের যে কোনো জায়গার স্মার্ট ফোন ব্যবহারকারীর মোবাইল ‘আনলক’ করে তথ্য বের করে নিতে পারবেন এফএসএল-এর কর্মকর্তারা।

সাধারণত বিভিন্ন অপরাধের তদন্ত করতে আইফোন, অ্যানড্রয়েডের মতো ফোনকে হ্যাক করার জন্যই এই পরিষেবা কিনতে যাচ্ছে ভারত।

এর আগে সানবার্নারডিনো খুনের মামলায় একটি আইফোনের লক খোলার জন্য ইজরায়েলের এই সংস্থার সাহায্য নিয়েছিল মার্কিন গোয়েন্দা সংস্থা এফবিআই। এরপরই বেশ কিছু মামলার তদন্তের জন্য ‘সেলেব্রাইট’-এর সাহায্য চেয়েছে গান্ধীনগরের ফরেন্সিক সায়েন্স ল্যাবরেটরি।

এফএসএল-এর এক শীর্ষকর্তা জানান, 'আর এক মাসের মধ্যেই আমরা এই নতুন প্রযুক্তি কিনে ব্যবহার করতে পারব বলে আশা করছি। তাহলে বিশ্বের বিভিন্ন আইনি মামলায় যেখানে মোবাইল ‘আনলক’ না করতে পারার জন্য সমস্যা হয় তা সমাধান করার ক্ষমতা রাখবে ভারত। মোবাইল হ্যাক করার বিষয়ে বিশ্বের হাব হবে ভারত।'

সাধারণত আইফোন, আইওএস ৮-এর মতো ফোন হ্যাক করা যায় না। যদি কেউ পাসকোড দিয়ে হ্যাক করার চেষ্টা করে বিফল হন তাহলে তৎক্ষণাৎ সেই মোবাইলের সব তথ্য লুকিয়ে ফেলে এইসব ফোন। কিন্তু সেলেব্রাইটের প্রযুক্তি ব্যবহার করে সব তথ্য জানা সম্ভব। তবে এই তথ্য কোনোভাবেই সাধারণ মানুষের হাতে পৌঁছবে না।

নিউজপেজ২৪/ এএ