জাতীয়

নভেম্বর ১৩, ২০১৬, ৭:১৫ অপরাহ্ন

বিদেশি চ্যানেলে দেশীয় বিজ্ঞাপন প্রচার বন্ধের দাবি মিডিয়া ইউনিটের

নিজস্ব প্রতিবেদক

ঢাকা: ভারতীয় চ্যানেলের নামে অবৈধভাবে করা ডাউনলিংক চ্যানেল বন্ধের দাবি জানিয়েছে মিডিয়া ইউনিটি। একই সঙ্গে বিদেশি চ্যানেলে দেশীয় বিজ্ঞাপন প্রচার ও বিদেশি ডাবিং করা অনুষ্ঠান বন্ধরেও দাবি জানায় সংগঠনটি।

রোববার (১৩ নভেম্বর) দুপুরে ঢাকা ক্লাবে মিডিয়া ইউনিটির এক সমাবেশে এ দাবি জানায় মিডিয়া ব্যক্তিত্ব ও চ্যানেল মালিকরা।

এ সময় প্রধানমন্ত্রীর উপদেষ্টা ও ইন্ডিপেন্ডেন্ট টেলিভিশনের চেয়ারম্যান সালমান এফ রহমান, এটিএন বাংলার চেয়াম্যান মাহফুজুর রহমান, আরটিভির চেয়ারম্যান গোলাম মোরশেদ, একুশে টেলিভিশনের ব্যবস্থাপনা পরিচালক ও বিএফইউজে'র সভাপতি মঞ্জুরুল আহসান বুলবুল, বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক ও নিউজ টোয়েন্টিফোরের সিইও নঈম নিজাম, অভিনেতা জাহিদ হাসান, শহীদুজ্জামান সেলিম, মিডিয়া ব্যক্তিত্ব হানিফ সংকেত, নির্মাতা গাজী রাকায়েতসহ বিভিন্ন গণমাধ্যম ও সাংস্কৃতি কর্মীরা উপস্থিত ছিলেন।

সমাবেশে বক্তরা বলেন, ভারতীয় চ্যানেলের নামে কিছু বিদেশি চ্যানেল অবৈধভাবে বাংলাদেশে ডাউনলিংক হচ্ছে, যেগুলা না ভারতীয়, না বাংলাদেশি চ্যানেল। কারণ এগুলো ভারতীয় হলেও ভারতে প্রচারের অনুমোদন নেই। আর এসব চ্যানেলে প্রচারকৃত অনুষ্ঠান আমাদের সংস্কৃতিতে নেতিবাচক প্রভাব ফেলছে। দেশীয় চ্যানেল ক্ষতিগ্রস্ত হচ্ছে।

তারা আরো বলেন, এসব চ্যানেল বাংলাদেশের টেলিভিশনের বিজ্ঞাপন বাজারকে গ্রাস করছে। বিজ্ঞাপনের অতিরিক্ত রেট দেখিয়ে কোটি কোটি টাকা ম্যানি লন্ডারিংয়ের মাধ্যমে বিদেশে পাচার করা হচ্ছে। এটা হচ্ছে ওভার ইন ভয়েসের মাধ্যমে টাকা পাচার কৌশল। বিজ্ঞাপন প্রচারের কোনো নীতিমালা না থাকায় দেশীয় চ্যানেলগুলো নিজেদের অস্থিত্ব টিকিয়ে রাখতে কম মূল্যে বেশি বিজ্ঞাপন প্রচার করছে- যা দর্শকদের বিরক্তির কারণ।

এ সময় সালমান এফ রহমান বলেন, দেশের টিভি চ্যানেলগুলোকে টিকিয়ে রাখতে হলে ভারত যেমন তাদের দেশে বিদেশি চ্যানেল ডাউনলিংক ফি নেয়, আমাদের দেশে ওই পরিমাণ ফি নির্ধারণ করা উচিত। তাহলে বিদেশি চ্যানেলে প্রচারের ক্ষেত্রে একটা নিয়ন্ত্রণ আসবে।

গোলাম মোরশেদ বলেন, দেশীয় বিজ্ঞাপন বাইরের চ্যানেলে প্রচার করা নীতি বির্বজিত কাজ। এর পেছনে রাঘব বোয়ালরা রয়েছে। ঐক্যবদ্ধভাবে তাদের মোকাবেলা করতে হবে।

গাজী রাকায়েত বলেন, চ্যানেলগুলোতে ডাবিং অনুষ্ঠান প্রচারের মাধ্যমে দর্শকদের রুচি নষ্ট করা হচ্ছে, দেশীয় শিল্পকে ধ্বংস করা হচ্ছে।

মিডিয়া ইউনিটির পক্ষে আহ্বায়ক মোজাম্মেল বাবু অবৈধভাবে ডাউনলিংক চ্যানেল বন্ধ, বিদেশি চ্যানেলে দেশীয় বিজ্ঞাপন প্রচার বন্ধ, বিদেশি ডাউনলিংক চ্যানেলের অরজিনাল ফিড প্রচার ও বিজ্ঞাপন প্রচারের নামে মানিলন্ডারিং বন্ধের দাবি জানান।

নিউজপেজ২৪/ এএ