প্রবাস

নভেম্বর ১৭, ২০১৬, ১১:১৪ অপরাহ্ন

মালয়েশিয়ায় প্রবাসী বাংলাদেশিদের বিশ্ব সম্মেলন

প্রবাস ডেস্ক

ঢাকাঃ অল ইউরোপিয়ান বাংলাদেশ এসোসিয়েশন (আয়েবা)’-এর উদ্যোগে ১৯-২০ নভেম্বর ২০১৬ মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরের অভিজাত হোটেল বার্জায়া টাইমস স্কয়ারে অনুষ্ঠিত হতে যাচ্ছে বাংলাদেশ গ্লোবাল সামিট।

দুই দিনব্যাপী এই সামিটে ৬টি মহাদেশের শতাধিক দেশে বসবাসরত বিভিন্ন পেশার প্রবাসী বাংলাদেশিরা অংশ নেবেন বলে আশা করা হচ্ছে। কুয়ালালামপুরস্থ বাংলাদেশ হাইকমিশন, বাংলাদেশ কমিউনিটি, প্যারিসে অবিস্থত মালয়েশিয়ান দূতাবাস এবং বিশ্বের প্রায় ৭০টি বাংলাদেশ দূতাবাস, হাইকমিশন ও কনসুলেট অফিসের সহযোগিতায় বিশ্বব্যাপী প্রবাসী বাংলাদেশীদের এই মহামিলনমেলাকে সর্বাত্মক সফল করতে প্যারিসে অবস্থিত আয়েবা হেডকোয়ার্টার থেকে প্রশাসনিক সকল পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

বাংলাদেশের বাইরে অনুষ্ঠিত হতে যাওয়া এযাবতকালের সবচাইতে বড় এই ‘প্রবাসী বিশ্বসম্মেলন’ বাংলাদেশ গ্লোবাল সামিটে মালয়েশিয়া ও বাংলাদেশ সরকারের শীর্ষ কর্মকর্তাদের আমন্ত্রণ জানানো হয়েছে।

শনিবার সকালে বর্ণাঢ্য উদ্বোধনী অনুষ্ঠানের পর একইদিন বিশ্বব্যাপী প্রবাসী বাংলাদেশিদের দায়িত্ব-কর্তব্য, অধিকার ও স্বার্থ সংশ্লিষ্ট অতীব গুরুত্বপূর্ণ বিভিন্ন ইস্যুতে ‘গ্লোবাল ওয়ার্কিং সেশন’ অনুষ্ঠিত হবে, যাতে অংশ নেবেন বিভিন্ন দেশে বসবাসরত হাই-প্রোফাইল এক্সপার্ট বাংলাদেশিরা।

রবিবার সামিটের দ্বিতীয় ও শেষ দিবসে বিষয়ভিত্তিক ৪টি অত্যন্ত গুরুত্বপূর্ণ সেমিনার অনুষ্ঠিত হবে। বিভিন্ন দেশের ব্যবসায়ী নেতৃবৃন্দের মধ্যে অনুষ্ঠিত হবে ‘বি-টু-বি’ আলোচনা। থাকবে কুয়ালালামপুর ডিক্লারেশন। মালয়েশিয়া এবং বাংলাদেশের বিখ্যাত শিল্পীদের অংশগ্রহণে যোগ হবে জমকালো সাংস্কৃতিক সন্ধ্যা ‘বাংলাদেশ নাইট’।

বাংলাদেশ গ্লোবাল সামিটকে সর্বাত্মক সার্থক করতে ৬টি মহাদেশের শতাধিক দেশে বসবাসরত বাংলাদেশি ও বাংলাদেশি বংশোদ্ভূত শিক্ষাবিদ, গবেষক, বিজ্ঞানী, অর্থনীতিবিদ, প্রযুক্তিবিদ, শিল্পী, স্থপতি, লেখক, সাংবাদিক, শিক্ষক, শিক্ষার্থী, ব্যবসায়ী, ডাক্তার, ইঞ্জিনিয়ার, আইনজীবী, শিল্পপতি, উদ্যোক্তা, কমিউনিটি নেতৃবৃন্দ, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত গুণীজনসহ প্রবাসীদের অংশগ্রহণ ও সহযোগিতা কামনা করছে অল ইউরোপিয়ান বাংলাদেশ এসোসিয়েশন (আয়েবা)।

নিউজপেজ২৪/ এএ