শিক্ষাঙ্গন

এপ্রিল ২৬, ২০১৭, ১১:১৯ পূর্বাহ্ন

এসএসসি ও সমমানের ফল প্রকাশ ৪ মে

নিউজপেজ ডেস্ক

চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীার ফলাফল আগামী ৪ মে বৃহস্পতিবার প্রকাশ করা হবে। এদিন সকাল ১০টায় গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফলের কপি হস্তান্তার করবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। এসময় শিক্ষামন্ত্রণালয়ের দুই বিভাগের সচিব, অধিদপ্তরের ডিজি, সব শিক্ষা বোর্ডের চেয়ারম্যানগণ উপস্থিত থাকার কথা জানা গেছে।

পরীা শেষের ৬০ দিনের মধ্যে পাবলিক পরীার ফল প্রকাশ বর্তমান সরকারের নীতিগত সিদ্ধান্ত। এসএসসি ও সমমানের পরীক্ষা শেষ হওয়ার ৬০ দিন পূর্ণ হবে ৪ মে।

শিক্ষা মন্ত্রণালয়ের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা আমাদের সময়কে জানান, বিগত বছরের মতোই এবারো ৬০ দিনের মধ্যে ফল প্রকাশ করা হবে। মে মাসের ২ থেকে ৪ তারিখের মধ্যে ফল প্রকাশে প্রধানমন্ত্রীর সম্মতির জন্য প্রস্তাব পাঠানো হয়েছিল। তিনি ৪ তারিখ নির্ধারণ করছেন ওইদিন ফল প্রকাশ করা হবে।

পূর্বের ধারাবাহিকতায়, সকালে প্রধানমন্ত্রীর কাছে ফলাফলের সারসংক্ষেপ তুলে দেওয়ার পর দুপুর ১২টায় সচিবালয়ে নিজ মন্ত্রণারয়ে সংবাদ সম্মেলনে ফলাফলের তথ্যউপাত্থ তুলে ধরবেন। এরপর শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে, মোবাইল ফোনে এসএমএস এবং স্ব স্ব শিক্ষা প্রতিষ্ঠানে ফল জানা যাবে।

গত ফেব্রুয়ারি মাসে অনুষ্ঠিত হয় এসএসসি ও সমমানের পরীা। এই পরীক্ষায় অংশ নেয় ১৬ লাখ ৪৪ হাজার ১৩০ জন শিক্ষার্থী।

গত বছর এসএসসি ও সমমানের পরীায় গড় পাসের হার ছিল ৮৮.২৯ শতাংশ। ২০১৫ সালে ছিল ৮৭.০৪ শতাংশ। এ হিসেবে পাসের হার বেড়েছিল গত বছর ১.২৫ শতাংশ। গত বছর মোট জিপিএ-৫ পেয়েছে ১ লাখ ৯ হাজার ৭৬১ জন। বোর্ডওয়াজ পাসের হার ছিল- ঢাকা বোর্ডে ৮৮.৬৭ শতাংশ, রাজশাহী বোর্ডে ৯৫.৭০, কুমিল্লা বোর্ডে ৮৪.০০, যশোর বোর্ডে ৯১.৮৫, চট্টগ্রাম বোর্ডে ৯০.৪৪, বরিশাল বোর্ডে ৭৯.৪১, সিলেট বোর্ডে ৮৪.৭৭, দিনাজপুর বোর্ডে ৮৯.৫৯ শতাংশ, মাদ্রাসা বোর্ডে ৮৮.২২ এবং কারিগরি বোর্ডে ৮৩.১১ শতাংশ।

সেরার তালিকায় নাম তুলতে কিছু-কিছু প্রতিষ্ঠান অনৈতিক পন্থা অবলম্বন করার অভিযোগ ওঠায় গতবছর থেকে এসএসসি ও সমমানের পরীার ফলে সেরা-২০ কিংবা সেরা-১০ শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকা করা হয়নি।



নিউজপেজ২৪/ এ বি