শিল্প সাহিত্য

মে ১৩, ২০১৭, ১১:০৮ পূর্বাহ্ন

১১৮ তম নজরুল জয়ন্তীতে ত্রিশালে ৩ দিনের ব্যাপক প্রস্তুতি

নিউজপেজ ডেস্ক

ময়মনসিংহের ত্রিশালে অবস্থিত জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে কবির ১১৮তম জন্মবার্ষিকী উপলক্ষে তিন দিনব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানের প্রস্তুতি চলছে। আগামী ২৩ মে হতে ২৫ মে পর্যন্ত এ অনুষ্ঠান চলবে। বিশ্ববিদ্যালয়ের ‘গাহি সাম্যের গান’ মঞ্চে অনুষ্ঠানের উদ্বোধনী পর্বসহ প্রতিদিনের আলোচনা সভায় সভাপতিত্ব করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহীত উল আলম। প্রধান অতিথি, বিশেষ অতিথি এবং আলোচক হিসেবে উপস্থিত থাকবেন দেশ বিদেশের বিভিন্ন খ্যাতিমান ব্যক্তিবর্গ।

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জীবন ও কর্মের ওপর আলোচনা ছাড়াও থাকবে আন্তর্জাতিক মানের সেমিনার, গান, কবিতা আবৃত্তি, নৃত্য এবং নাটক পরিবেশনা। সেমিনারে ভারতের পশ্চিমবঙ্গের শিক্ষামন্ত্রী ড. পার্থ চট্টোপাধ্যায় এবং আসানসোলের কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. সাধন চক্রবর্তী, বাংলা বিভাগের বিভাগীয় প্রধান ড. মোনালিসা দাস, বিশ্ব ভারতী শান্তি নিকেতনের বাংলা বিভাগের প্রফেসর ড. যুথিকা বসু, দার্জিলিং-এর উত্তর বঙ্গ বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড. মঞ্জুলা বেড়াসহ আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন ব্যক্তিবর্গ সেমিনার ও অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন বলে সম্মতি জ্ঞাপন করেছেন।

অনুষ্ঠানের শেষ পর্বে কবি নজরুলের সাহিত্য ও সংগীতে অবদানের জন্য দুইজন গুণী ব্যক্তিকে ‘কবি নজরুল বিশ্ববিদ্যালয় সম্মাননা’ প্রদান করা হবে।

এই তিন দিনের অনুষ্ঠানকে ঘিরে পুরো ত্রিশাল জুড়ে চলে নজরুল ভক্ত ও কবি-সাহিত্যিকদের পদচারণা। এছাড়া প্রতি বছরের মতো এবারও ‘গাহি সাম্যের গান’ শীর্ষক একটি স্যুভেনিয়ারও প্রকাশিত হতে যাচ্ছে।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের উপ-পরিচালক এস এম হাফিজুর রহমান জানান, নজরুল জয়ন্তী উপলক্ষে ২১ মে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে ভাসমান তরী ‘সিন্ধু সারস’- এ অনুষ্ঠিত হতে যাচ্ছে কবিতা উৎসব। কবিতা উৎসবে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বিশিষ্ট কবি ও সাহিত্যিক প্রফেসর ড. মোহীত উল আলমসহ দেশ বরেণ্য কবি সাহিত্যিকগণ কবিতা আবৃত্তি করবেন।


নিউজপেজ২৪/ এ বি