রাজনীতি

মে ২৩, ২০১৭, ১০:০৯ পূর্বাহ্ন

ইভিএমে আপত্তি বিএনপির, সিইসিকে চিঠি

নিউজপেজ ডেস্ক

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ব্যালটের পরিবর্তে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারে আপত্তি রয়েছে বিএনপির। সে কথা জানিয়ে প্রধান নির্বাচন কমিশনারকে (সিইসি) দলটি চিঠি দিয়েছে। গতকাল সোমবার দুপুরে তিন সদস্যের প্রতিনিধি দল নির্বাচন ভবনে গিয়ে সিইসিকে এম নূরুল হুদার কাছে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের চিঠি তুলে দেন। এ সময় প্রতিনিধি দলের তিন সদস্য নজরুল ইসলাম খান, রুহুল কবির রিজভী ও সুজা উদ্দিন সিইসির সঙ্গে ঘণ্টাব্যাপী বৈঠক করেন।

বৈঠক শেষে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান সাংবাদিকদের বলেন, সিইসিকে বলেছি আমরা ইভিএম চাই না। আগামী সংসদ নির্বাচনে এর ব্যবহার যেন না হয়। কারণ বিশ্বের অনেক দেশ যেখানে ইভিএম পরিত্যাগ করছে, সেখানে বাংলাদেশে তা চালু করার উদ্যোগ উদ্দেশ্যপ্রণোদিত। এখানে ডিজিটাল কারচুপির শঙ্কা রয়েছে।

তিনি বলেন, সিইসি আমাদের বলেছেন- এটি নতুন পদ্ধতি; দেখার বিষয় রয়েছে। কেউ আপত্তি করলে ইভিএম তারা ব্যবহার করবে না। এখন পর্যন্ত যা বুঝলাম, তাতে আগামী নির্বাচনে ইভিএম ব্যবহারের সম্ভাবনা নেই।

গত ১১ মে এক অনুষ্ঠানে সিইসি জানান, রাজনৈতিক দল ও সরকার চাইলে একাদশ সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার করা সম্ভব।

সিইসির সঙ্গে আলোচনায় ইভিএম নিয়ে আপত্তির পাশাপাশি ব্যালট পেপারে ভোটগ্রহণ আরও সুচারু করা এবং আইন সংস্কার নিয়ে মতামত দেওয়ার বিষয়ে আগ্রহ প্রকাশ করেছে বিএনপি।

এক প্রশ্নের জবাবে বিএনপি এ নেতা বলেন, ইসির সংলাপে আমরা আসব। আলোচনা করব। আমরা নির্বাচনেও অংশ নিতে চাই। তবে এর জন্য পরিবেশও চাই।

সিইসির সঙ্গে বৈঠকে নজরুল ইসলাম খান, বিএনপির সিনিয়র মহাসচিব রুহুল কবির রিজভী, বিএনপি নেতা সুজা উদ্দিন ছাড়াও ইসির অতিরিক্ত সচিব মোখলেসুর রহমান উপস্থিত ছিলেন।

২০১০ সালে চট্টগ্রাম সিটি করপোরেশন নির্বাচনে প্রথম ইভিএম ব্যবহার করা হয়। এরপর স্থানীয় সরকারের কয়েকটি নির্বাচনে সফলভাবে ইভিএম ব্যবহার হলেও কারিগরি ত্রুটি নিয়ে নির্বাচন কমিশন-বুয়েট দ্বন্দ্বে এর ব্যবহার আটকে যায়। নতুন নির্বাচন কমিশন গঠনের আগে গত ১১ জানুয়ারি রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে ক্ষমতাসীন আওয়ামী লীগের পক্ষ থেকে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ‘ই-ভোটিং’ চালুর প্রস্তাব দেওয়া হয়। নতুন কমিশন ভোট আয়োজনের যে রোডম্যাপ করছে তাতে ডিজিটাল ভোটিং পদ্ধতি হিসেবে ইভিএম নিয়ে প্রস্তুতির জন্যও সময় রাখা হয়েছে।


নিউজপেজ২৪/ এ বি