জাতীয়

মে ২৬, ২০১৭, ১০:০২ পূর্বাহ্ন

সরানো হলো সুপ্রিম কোর্টের সামনের ভাস্কর্য

নিজস্ব প্রতিবেদক :

দেশের সর্বোচ্চ আদালত সুপ্রিম কোর্ট প্রাঙ্গন থেকে গ্রিক দেবীর আদলে স্থাপিত ভাস্কর্য সরানো হয়েছে।

হেফাজতে ইসলামসহ ধর্মভিত্তিক কয়েকটি দলের অব্যাহত দাবির মুখে বৃহস্পতিবার মধ্যরাতে শুরু হয় ভাস্কর্য সরানোর কাজ। রাত ৪টার দিকে ভাস্কর্যটি সরানোর কাজ শেষ হয়।

ভাস্কর্যটির নির্মাতা মৃণাল হক ঘটনাস্থলে উপস্থিত থেকে এটি যত্ন করে সরানোর কাজ তত্ত্বাবধান করেন। এ সময় সুপ্রিম কোর্ট চত্বর ও এর আশপাশে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা উপস্থিত ছিলেন।

নির্মাতা মৃণাল হক সাংবাদিকদের বলেন, ‘সেখানে থাকা ভাস্কর্যটি সরানোর জন্য বৃহস্পতিবার বিকেলে তাকে বলা হয়েছে। রাত সাড়ে ১১টা থেকে তা সরানোর কাজ শুরু হয়।’

তিনি জানান, ভাস্কর্যটি সরাতে গিয়ে যেন নষ্ট না হয়, তিনি তা দেখছেন। এটি সরিয়ে সুপ্রিম কোর্টের অ্যানেক্স ভবনের পাশে রাখা হয়েছে।

এ বিষয়ে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, ‘বৃহস্পতিবার প্রধান বিচারপতি সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির প্রাক্তন সভাপতি ও সাধারণ সম্পাদককে ডেকেছিলেন এবং ভাস্কর্য বিষয়ে মতামত নিয়েছিলেন। এ সময় সিনিয়র আইনজীবীরা উপস্থিত ছিলেন। তারা যেকোনো অপ্রীতিকর ঘটনা এড়ানোর জন্য ভাস্কর্যটি এখান থেকে সরিয়ে নেওয়ার জন্য মত দিয়েছিলেন। আমরা বলেছি ভাস্কর্যটি সুপ্রিম কোর্ট অ্যানেক্স ভবনসংলগ্ন জাদুঘরের সামনে স্থাপন করা যেতে পারে।’

তিনি বলেন, ‘সুপ্রিম কোর্ট প্রশাসনের নির্দেশে ভাস্কর্যটি সরানো হয়েছে।’

উল্লেখ্য, গত বছরের শেষ দিকে এ ভাস্কর্য সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে বসানো হয়।