জাতীয়

মে ২৯, ২০১৭, ১১:৩২ পূর্বাহ্ন

আইএইএ সম্মেলনে যোগ দিতে অস্ট্রিয়ার পথে প্রধানমন্ত্রী

নিউজপেজ ডেস্ক

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা-আইএইএর ৬০ বছর পূর্তির সম্মেলনে যোগ দিতে আজ সোমবার অস্ট্রিয়ার উদ্দেশে ঢাকা ছেড়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ সকাল সৌয়া ৯টার দিকে তিনি বাংলাদেশ বিমানের বিজি-১০১১ ভিভিআইপি ফ্লাইটে ভিয়েনার উদ্দেশে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন।

৩০ মে মঙ্গলবার শেখ হাসিনা আইএইএ’র ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন দ্যা আইএইএ টেকনিক্যাল কো-অপারেশন প্রোগ্রাম: সিক্সটি ইয়ারস অ্যান্ড বিয়ন্ড- কন্ট্রিবিউটিং টু ডেভেলপমেন্ট’শীর্ষক মূল সম্মেলনে যোগ দেবেন।

আইএইএ’র ৬০ বছর পূর্তি উপলক্ষে সদস্য দেশ এবং অংশীদারদের মধ্যে কারিগরি সহযোগিতা বাড়ানোর জন্য এবারের সম্মেলনের আয়োজন করা হয়েছে।

সম্মেলনে যোগ দিতে ২৯ মে ভিয়েনা যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। উদ্বোধনী দিন তার সেখানে ভাষণ দেয়ার কথা রয়েছে। এছাড়া তিনি অষ্ট্রিয়ার প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন।

দুই নেতার বৈঠকে ৩-৪টি চুক্তি ও সমঝোতা সই হওয়া কথা রয়েছে। দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরো এগিয়ে নিতে আলোচনা করবেন দুই প্রধানমন্ত্রী।

৩০ মে মঙ্গলবার স্থানীয় সময় বেলা সাড়ে ১১টায় বৈঠকে করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও আন্তর্জাতিক আনবিক সংস্থার মহাপরিচালক। এরপর বেলা ২টায় অস্ট্রিয়ান চ্যাঞ্চেলর ক্রিস্টিয়ান ক্রেন এর সঙ্গে একান্ত ও দ্বীপাক্ষিক বৈঠকে বসবেন। এরপর তারা যৌথ বিবৃতি দেবেন।

বিকেল সাড়ে ৩টায় শেখ হাসিনা দেশটির রাষ্ট্রপতি আলেকজান্ডার ভ্যান ডের ভ্যালেন এর সঙ্গে বৈঠক করবেন।

সন্ধ্যা সাড়ে ৭টায় বাংলাদেশ বিমানের বিজি-১০১২ ভিভিআইপি ফ্লাইটে ঢাকার উদ্দেশে ভিয়েনা ছাড়বেন তিনি।

এবারের সম্মেলনের মাধ্যমে সদস্য রাষ্ট্রগুলো এবং অংশীদারদের মধ্যে কারিগরি সহযোগিতা ক্ষেত্রে টেকশই উন্নয়ন, পরবর্তী অংশিদারিত্বের সুযোগ এবং কারিগরি সহযোগিতা এগিয়ে নেয়ার বিষয়ে আলোচনা হবে।


নিউজপেজ২৪/ এ বি