অর্থনীতি

জুন ১, ২০১৭, ১২:০১ অপরাহ্ন

দুপুরে ৪৬তম বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী

নিউজপেজ ডেস্ক

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত আগামীকাল বৃহস্পতিবার দুপুর দেড়টায় আগামী অর্থবছরের (২০১৭-১৮) ৪৬তম জাতীয় বাজেট জাতীয় সংসদে উপস্থাপন করবেন।

অর্থমন্ত্রী হিসেবে আবদুল মুহিতের এটি হবে ১১তম এবং বর্তমান সরকারের দুই মেয়াদে টানা নবম বাজেট। এর আগে সর্বোচ্চ ১২বার বাজেট পেশ করেন বিএনপি সরকারের সাবেক অর্থমন্ত্রী এম সাইফুর রহমান।

এরই মধ্যে জাতীয় সংসদের মন্ত্রিপরিষদ কক্ষে চলছে মন্ত্রিপরিষদ সদস্যদের বিশেষ জুরুরি বৈঠক। সেখানে পেশ হতে যাওয়া বাজেটের বিষয়ে বিস্তারিত আলোচনা করা হবে।

২০১৭-১৮ অর্থবছরের বাজেটের আকার হতে পারে ৪ লাখ ২শ’ ৬৬ কোটি টাকা। এর মধ্যে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) এক লাখ ৫৩ হাজার ৩শ’ ৩৩ কোটি টাকা। প্রস্তাবিত বাজেটের আকার আগের বছরের তুলনায় ১৭ শতাংশ বেশি। ২০১৬-১৭ অর্থবছরে বাজেটের আকার ছিল ৩ লাখ ৪০ হাজার ৬শ’ ৫ কোটি টাকা।

অর্থমন্ত্রী অন্যবারের মত এবারও ডিজিটাল পদ্ধতিতে পাওয়ার পয়েন্টের মাধ্যমে বাজেট উপস্থাপন করবেন। এ ছাড়া বাজেট বক্তৃতা, বাজেটের সংক্ষিপ্তসার, বার্ষিক আর্থিক বিবৃতি, সম্পূরক আর্থিক বিবৃতি, মধ্যমেয়াদি সামষ্টিক অর্থনৈতিক নীতি বিবৃতি, বিকশিত শিশু : সমৃদ্ধ বাংলাদেশ, ডিজিটাল বাংলাদেশের পথে অগ্রযাত্রা : হালচিত্র ২০১৭, জলবায়ু ঝুঁকি মোকাবিলা, জেন্ডার বাজেট প্রতিবেদন, সংযুক্ত তহবিল-প্রাপ্তি, বাংলাদেশের অর্থনৈতিক সমীক্ষা-২০১৭, মঞ্জুরি ও বরাদ্দের দাবিসমূহ (অনুন্নয়ন ও উন্নয়ন), বিস্তারিত বাজেট (উন্নয়ন), মধ্যমেয়াদি বাজেট কাঠামো এবং রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানসমূহের ২০১৭-১৮ অর্থবছরের বাজেট সংক্ষিপ্তসার ওয়েবসাইটে প্রকাশসহ জাতীয় সংসদ হতে সরবরাহ করা হবে। একই সঙ্গে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ প্রণীত ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠানসমূহের কার্যাবলী ২০১৬-২০১৭ জাতীয় সংসদে পেশ করা হবে।

বাজেটকে আরো অংশগ্রহণমূলক করার লক্ষ্যে অর্থ বিভাগের ওয়েবসাইট www.mof.gov.bd -এ বাজেটের সব তথ্যাদি ও গুরুত্বপূর্ণ দলিল যেকোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান পাঠ ও ডাউনলোড করতে পারবেন/পারবে এবং দেশ বা বিদেশ থেকে উক্ত ওয়েবসাইটের মাধ্যমে ফিডব্যাক ফরম পূরণ করে বাজেট সম্পর্কে মতামত ও সুপারিশ প্রেরণ করা যাবে। প্রাপ্ত সকল মতামত ও সুপারিশ বিবেচনা করা হবে। জাতীয় সংসদ কর্তৃক বাজেট অনুমোদনের সময়ে ও পরে তা কার্যকর করা হবে।

এছাড়াও সবার অংশগ্রহণ নিশ্চিত করার লক্ষ্যে সরকারি ওয়েবসাইট লিংক www.bangladesh.gov.bd, www.nbr-bd.org, www.plancomm.gov.bd, www.imed.gov.bd, www.bdpressinform.portal.gov.bd, www.pmo.gov.bd এবং ঠিকানায় বাজেট সংক্রান্ত তথ্য পাওয়া যাবে। বাজেট উপস্থাপনের পরদিন অর্থাৎ আগামী ২ জুন শুক্রবার বিকেল ৩টায় ওসমানী স্মৃতি মিলনায়তনে বাজেটোত্তর সাংবাদিক সম্মেলন অনুষ্ঠিত হবে।


নিউজপেজ২৪/ এ বি