আন্তর্জাতিক

জুন ৪, ২০১৭, ১:১৬ অপরাহ্ন

শতাধিক সিটিতে ট্রাম্প-বিরোধী সমাবেশ

নিউজপেজ ডেস্ক

গত নভেম্বরের নির্বাচনে ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী টিমের সঙ্গে রাশিয়ার কূটচালের যে অভিযোগ উঠেছে সে ব্যাপারে ‘স্বতন্ত্র একটি তদন্ত’র দাবিতে ৩ জুন শনিবার রাজধানী ওয়াশিংটন ডিসিসহ যুক্তরাষ্ট্রের শতাধিক সিটিতে বিক্ষোভ হয়েছে।

‘সত্য উদঘাটনের জন্যে সমাবেশ’ শীর্ষক এ র‌্যালি থেকে সকল সচেতন আমেরিকানকে জোট গড়ার আহবান জানানো হয়। অন্যথায় যুক্তরাষ্ট্রের ঐতিহ্য-মর্যাদা বিপন্ন হয়ে পড়বে বলে আশংকা প্রকাশ করা হয়।

সহস্রাধিক ক্ষুব্ধ আমেরিকান জড়ো হয়েছিলেন হোয়াইট হাউজের নিকটে ‘ওয়াশিংটন মনুমেন্ট’-এর পাদদেশে। ট্রাম্প প্রশাসনের আগ্রাসী নীতির প্রতিবাদে দেশব্যাপী এ আন্দোলন-কর্মসূচিতে ট্রাম্পের বিজয়ে রাশিয়ার ষড়যন্ত্র নিয়ে যে অভিযোগ উঠেছে, সেটি প্রাধান্য পায়।

ডিসিতে অনুষ্ঠিত সমাবেশে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার বক্তব্যের লেখক জন লভেট বলেন, ‘আমাদের আন্দোলন অব্যাহত রাখতে হবে এবং ক্রমান্বয়ে তা জোরদার করতে হবে। এটি হচ্ছে সময়ের দাবি।’

এ সময় বক্তারা আরো বলেন, নির্বাচনে হিলারি ক্লিন্টনের পরাজয় ত্বরান্বিত করতে রাশিয়ার ষড়যন্ত্রের সকল আলামত ধামাচাপা দিতে চাচ্ছে ট্রাম্প প্রশাসন।

নিউইয়র্ক সিটি, পিটসবার্গ, শিকাগোর বিক্ষোভ থেকে প্রেসিডেন্ট ট্রাম্পের গণবিরোধী কর্মকান্ডের বিরুদ্ধেও উচ্চ পর্যায়ের তদন্তের দাবি উঠে। বরখাস্তকৃত এফবিআই প্রধান কমির বক্তব্য প্রকাশ্যে প্রদানের দাবিও করেন বক্তারা। কমিকে বরখাস্তের মধ্য দিয়েই রাশিয়ার সঙ্গে ট্রাম্পের যোগাযোগের সকল তথ্য-উপাত্ত ধামাচাপার প্রসঙ্গটি জনসমক্ষে চলে এসেছে।


নিউজপেজ২৪/ এ বি