আন্তর্জাতিক

জুন ৮, ২০১৭, ১০:৩৬ পূর্বাহ্ন

প্রধানমন্ত্রী নির্বাচনে ভোট দিচ্ছে ব্রিটেনবাসী

নিউজপেজ ডেস্ক

চরম অনিশ্চয়তার মধ্যেই যুক্তরাজ্যের আগাম নির্বাচন আজ বৃহস্পতিবার অনুষ্ঠিত হচ্ছে। গত এপ্রিলে ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে আগাম নির্বাচনের ঘোষণা দেওয়ায় দেশটিতে এই ভোটাভুটি চলছে।

নির্বাচনী কর্মকর্তাদের বরাত দিয়ে কয়েকটি ব্রিটিশ সংবাদমাধ্যম জানাচ্ছে, জোর নিরাপত্তা বলয়ের মধ্যে প্রায় ৪০ হাজার ভোটকেন্দ্রে সকাল ৭টা থেকে ভোটগ্রহণ শুরু হয়েছে, ভোটাভুটি চলবে রাত ১০টা পর্যন্ত।

বিবিসি এক প্রতিবেদনে বলছে, ওয়েস্টমিনিস্টারের প্রতিনিধি করার জন্য মোট ৬৫০ জনকে ভোট দেবেন ইংল্যান্ড, নর্দার্ন আয়ারল্যান্ড, স্কটল্যান্ড ও ওয়েলসের ভোটাররা। ইতোমধ্যে ৪ কোটি ৬৯ লাখ লোক ভোট দিতে নিজেদের নাম নিবন্ধন করেছেন। ২০১৫ সালের সাধারণ নির্বাচনের সময় এ সংখ্যা ছিলো ৪ কোটি ৬৪ লাখের মতো।

এর মধ্যে অনেকেই আগাম ভোট প্রদান করেছেন। যা গত নির্বাচনের মোট ভোটের ১৬ দশমিক ৪ শতাংশ। ওই নির্বাচনে দেশটির কনজারভেটিভ পার্টি ৬৫০ আসনের মধ্যে ৩৩১টি আসনে বিজয়ী হয়ে সরকার গঠন করেছিলেন।

জানা গেছে, ভোট শেষ হওয়ার সঙ্গে সঙ্গে বুথ ফেরত জরিপ প্রকাশ করা হবে। শুক্রবার সকাল ৩টা থেকে ৬টার মধ্যে ভোটের ফল জানা যাবে।

গত বছর ব্রেক্সিট গণভোটের পর প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন সরে দাঁড়ান। ফলে তৎকালীন স্বরাষ্ট্রমন্ত্রী থেরেসা মে প্রধানমন্ত্রীর দায়িত্ব নেন। প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পর তিনি টোরি সরকারের পূর্ণ মেয়াদ শেষ করার ঘোষণা দিয়েছিলেন। কিন্তু ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) কাছে আনুষ্ঠানিকভাবে জোট ছাড়ার প্রস্তাব দেওয়ার পর তিনি আগের অবস্থান থেকে সরে এসে আগাম নির্বাচনের ঘোষণা দেন।

থেরেসা মে নির্বাচনের বিতর্ককে কেবলই ব্রেক্সিটকেন্দ্রিক রাখতে চেয়েছেন। জেরেমি করবিনের বৈপ্লবিক ইশতেহার আর দুই দফা সন্ত্রাসী হামলার ঘটনায় থেরেসার সেই চাওয়া ভেস্তে যায়।


নিউজপেজ২৪/ এ বি