রাজনীতি

জুন ১০, ২০১৭, ১১:৫৪ পূর্বাহ্ন

লংগদুদে যেতে পারেননি বিএনপি নেতারা

নিউজপেজ ডেস্ক

প্রশাসনের অসহযোগিতায় বিএনপি নেতারা রাঙামাটির লংগদুতে পাহাড়িদের বাড়িঘরে আগুন দেওয়ার ঘটনাস্থল পরিদর্শন করতে পারেননি বলে অভিযোগ উঠেছে। শুক্রবার রাঙামাটি জেলা বিএনপি কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে দলের ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান এ অভিযোগ করেন।

তবে রাঙামাটির জেলা প্রশাসক মানজারুল মান্নান গণমাধ্যমকে জানিয়েছেন, প্রশাসনের কাছে তারা কোনো সহযোগিতা চেয়েছিলেন কিনা তা তার জানা নেই। তবে তাদের লংগদু যেতে বাধা দেওয়া হয়নি।

গত বৃহস্পতিবার খাগড়াছড়ি সদরে খাগড়াছড়ি-দীঘিনালা সড়কের চার মাইলের যৌথ খামার এলাকায় রাঙামাটির লংগদু উপজেলা সদর ইউনিয়ন যুবলীগের সাংগঠনিক সম্পাদক ও ভাড়ায়চালিত মোটরসাইকেল চালক নুরুল ইসলাম নয়নের লাশ পাওয়া যায়। এর পরদিন স্থানীয় বাঙালিরা নয়নের লাশ নিয়ে লংগদু সদরে মিছিল বের করে। ওই সময় তিনটিলা, পূর্ব ও পশ্চিম মানিকজোড় ছড়া ও বাত্যাপাড়া গ্রামে পাহাড়িদের বাড়িঘরে হামলা, লুটপাট ও অগ্নিসংযোগ করা হয়। এতে অন্তত দুশ ঘরবাড়ি পুড়ে যায়।

প্রশাসন এখনো লংগদুর পরিবেশ স্বাভাবিক করতে পারেনি এবং সেখানে জনগণের নিরাপত্তা দিতে ব্যর্থ হয়েছে বলে দাবি করেন নোমান।

তিনি পাহাড়িদের বাড়িঘরে হামলা ও আগুন দেওয়ার ঘটনার বিচার বিভাগীয় তদন্তের মাধ্যমে দোষীদের শাস্তির দাবি জানান।

নোমান বলেন, সেখানে যেতে প্রশাসনের সহযোগিতা কামনা করা হলেও কোনো সহযোগিতা করেনি, বরং পরিদর্শনে গিয়ে কোনো কিছু হলে এর দায় প্রশাসন নেবে না বলে হুশিয়ার করেছে।

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার পক্ষ থেকে ক্ষতিগ্রস্তদের জন্য পাঁচ লাখ টাকা সহায়তা পাঠানোর কথা জানান নোমান। তিনি বলেন, সহায়তার এ টাকা জেলা সভাপতি ও সাধারণ সম্পাদকের কাছে রেখে যাওয়া হবে। পরে তারা এগুলো ক্ষতিগ্রস্তদের কাছে পৌঁছে দেবেন।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন খালেদা জিয়ার ধর্মবিষয়ক উপদেষ্টা সুকোমল বড়ুয়া, কেন্দ্রীয় শ্রম সম্পাদক আবছার উদ্দিন, চট্টগ্রাম বিভাগের সাংগঠনিক সম্পাদক মাহবুবুর রহমান শামিম, কেন্দ্রীয় সহ-ধর্ম সম্পাদক দীপেন দেওয়ান, মুক্তিযোদ্ধা বিষয়ক সহ-সম্পাদক মনিষ দেওয়ান, কেন্দ্রীয় সদস্য রবীন্দ্র লাল চাকমা, জেলা সভাপতি শাহ আলম, সাধারণ সম্পাদক দীপন তালুকদার, সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম পনির, যুগ্ম সম্পাদক মামুনর রশীদ প্রমুখ।


নিউজপেজ২৪/ এ বি