আন্তর্জাতিক

জুন ২০, ২০১৭, ১২:৫৪ অপরাহ্ন

লন্ডনে মসজিদে হামলাকারীর পরিচয় প্রকাশ

নিউজপেজ ডেস্ক

লন্ডনে মসজিদের সামনে কাভার্ড ভ্যান নিয়ে সন্দেহভাজন হামলাকারীর পরিচয় প্রকাশ করেছে লন্ডন পুলিশ। তার নাম ড্যারেন অসবর্ন। সে কার্ডিফে পরিবার নিয়ে বসবাস করছিল বলে জানিয়েছে বিবিসি।

৪৭ বছর বয়সী ড্যারেন দিনপ্রতি ৮০ ব্রিটিশ পাউন্ড হিসেবে ভাড়া করা কাভার্ড ভ্যান নিয়ে ফিন্সবার্গ পার্ক মসজিদের কাছে পথচারীদের ওপর হামলা চালিয়েছিল। বাসা থেকে প্রায় ১৫ মাইল দূরে ওয়েলশের পন্টিক্লান ভ্যান হায়ার নামক গাড়ি ভাড়া দেয়া প্রতিষ্ঠান থেকে ভ্যানটি ভাড়া করেছিল সে।

চার সন্তানের বাবা ড্যারেনের পরিবার এ ঘটনায় স্তব্ধ এবং ভেঙ্গে পড়েছে বলে আনুষ্ঠানিক বিবৃতিতে বলা হয়েছে। পরিবারের সদস্যরা জানিয়েছেন, ড্যারেন অসবর্ন এমস ঘটনা ঘটাবে তা এখনো তারা বিশ্বাস করতে পারছেন না। হতাহতদের প্রতি সমবেদনা প্রকাশ করেছেন তারা।

হামলার সঙ্গে সংশ্লিষ্ট সূত্র খুঁজতে কার্ডিফে তার বাসায় তল্লাশি চালিয়েছে পুলিশ। ওই সময় প্রতিবেশীরা জানান, ড্যারেন ওই এলাকায় বেশ কয়েক বছর ধরে পরিবার নিয়ে থাকছে। একটু চুপচাপ হলেও তার আচরণে কেউ কল্পনাও করতে পারেনি ড্যারেন এতটা ইসলাম বিদ্বেষী এবং সে কখনো এমন কিছুও করতে পারে।

তবে ড্যারেনের সম্পর্কে নিরাপত্তা বাহিনীর কাছে আগে থেকে কোনো তথ্য ছিল না বলেও জানিয়েছেন নিরাপত্তা বিষয়ক মন্ত্রী বেন ওয়ালেস।

সামাজিক মাধ্যমসহ কিছু গণমাধ্যমে আটক ভ্যান চালক ছাড়াও দু’জন পলাতক হামলাকারীর কথা বলা হলেও পুলিশ এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরেসা মে নিশ্চিত করেছেন, হামলাকারী একজনই ছিল। তার সঙ্গে ওই সময় আর কেউ ছিল না।

গতকাল সোমবার স্থানীয় সময় বিকেলে ইস্ট লন্ডন মসজিদও টেলিফোনে হামলার একটি হুমকি পেয়েছে বলে প্রকাশ করে। একে ভুয়া হুমকি মনে করলেও মসজিদ কর্তৃপক্ষ সতর্ক থাকার সিদ্ধান্ত নিয়েছে বলে টুইটারে প্রকাশিত এক পোস্টে জানিয়েছে তারা।

উত্তর লন্ডনে মসজিদের কাছে পথচারীদের ওপর গাড়ি উঠিয়ে দেওয়ার ওই ঘটনায় এখন পর্যন্ত একজন নিহত হয়েছে। আহত হয়েছে আরও ১১ জন। নিহত ব্যক্তি বাংলাদেশি। তার বাড়ি সিলেটের বিশ্বনাথে।


নিউজপেজ২৪/ এ বি