আন্তর্জাতিক

জুন ২১, ২০১৭, ১০:২৬ পূর্বাহ্ন

পাকিস্তানের বিরুদ্ধে কঠোর হচ্ছেন ট্রাম্প

নিউজপেজ ডেস্ক

জঙ্গিদের পৃষ্ঠপোষকতা দেওয়ার অভিযোগ এনে পাকিস্তানের বিরুদ্ধে কঠোর পদপে নিতে যাচ্ছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন। তাদের অভিযোগ, আফগানিস্তানে হামলা পরিচালনাকারী জঙ্গিদের জন্য ‘নিরাপদ স্বর্গ’ (সেফ হ্যাভেন) হিসেবে ব্যবহৃত হচ্ছে পাকিস্তান। যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের বরাত দিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স গতকাল মঙ্গলবার এ খবর দেয়।

খবরে বলা হয়, ট্রাম্প প্রশাসনের সম্ভাব্য পদপেগুলোর মধ্যে আছে পাকিস্তানে মার্কিন ড্রোন হামলা বাড়িয়ে দেওয়া, পাকিস্তান থেকে কিছু মার্কিন সহায়তা প্রত্যাহার করে নেওয়া এবং সর্বোপরি পাকিস্তানকে যুক্তরাষ্ট্রের দেওয়া মেজর নন ন্যাটো অ্যালির মর্যাদা ফিরিয়ে নেওয়ারও পরিকল্পনা রয়েছে।

মেজর নন ন্যাটো অ্যালি হলো ঘনিষ্ঠ বন্ধু রাষ্ট্রদের যুক্তরাষ্ট্রের দেওয়া স্বীকৃতি। যেসব রাষ্ট্র যুক্তরাষ্ট্রে সশস্ত্র বাহিনীর সঙ্গে কৌশলগতভাবে কাজ করে থাকে কিন্তু তারা ন্যাটোর সদস্য নয়, সেসব রাষ্ট্রকে এ স্বীকৃতি দেওয়া হয়।

যুক্তরাষ্ট্রের কোনো কোনো কর্মকর্তা এ ব্যাপারে সফল হওয়া যাবে কিনা তা নিয়ে সন্দিহান। এ ব্যাপারে তাদের যুক্তি হলো, জঙ্গিগোষ্ঠীর প্রতি পাকিস্তানের সমর্থন বন্ধে যুক্তরাষ্ট্রের আগের প্রচেষ্টাগুলো যেভাবে ব্যর্থ হয়েছে, এ েেত্রও তেমনটাই ঘটবে।


নিউজপেজ২৪/ এ বি